মানুষের রাষ্ট্রে কেমন হতে পারে স্বাধীন স্থানীয় সরকার

  • হাসিব উদ্দিন হোসাইন

স্থানীয় সরকার নিয়ে কথা উঠলেই তা কার্যকর করার কথা আমরা বহুকাল থেকে শুনে এসেছি। কার্যকর করার ক্ষেত্রে বাধা হিসেবে অর্থায়ন, দক্ষতা, প্রাতিষ্ঠানিক দায়িত্বের অস্বচ্ছতা এবং বিবিধ রাজনৈতিক এবং প্রশাসনিক শক্তির হস্তক্ষেপকে দায়ী করা হলেও, স্থানীয় সরকার যে সরকারের অধীন একটা প্রতিষ্ঠান এবং এর স্বাধীনতা ছাড়া যে একে কার্যকর করা সম্ভব না, জোর দিয়ে এই আলোচনা আমাদের নাগরিক পরিমণ্ডলে এখনো তেমন একটা ওঠেনি। তাই স্থানীয় সরকারের স্বাধীনতা এবং এর সম্ভাব্য গড়ন নিয়ে আলোচনা হওয়া দরকার বিস্তর।

বর্তমান একব্যক্তি কেন্দ্রিক সরকার কাঠামোতে কোনো প্রতিষ্ঠানেরই স্বাভাবিকভাবে জনসাধারণের সেবা দেওয়ার উপায় নাই। আমাদের প্রস্তাবিত স্থানীয় সরকার আমাদের কাঙ্ক্ষিত রাষ্ট্রকাঠামোর উপর দাঁড়ানো বলে সেটা অনেকটা স্বপ্নের মতোই শোনাতে পারে। কিন্তু এটা সম্ভব।

স্থানীয় সরকার কি স্বাধীন?

স্থানীয় সরকার কার্যত সরকারের প্রশাসনিক কাঠামোর একটি প্রান্তিক অংশ। এর সৃষ্টি, সীমানা, নির্বাহী নিয়োগ সবই জেলা প্রশাসক তথা ডিসি সাহেবের দায়িত্বে। আর্থিকভাবে ইউনিয়ন পরিষদ প্রায় সম্পূর্ণ নির্ভরশীল সরকারের ওপর। উপজেলা এবং জেলা পরিষদ সরকারের নির্বাহী অংশের ওপর নির্ভরশীল।

২০০৯ এর ইউনিয়ন পরিষদ আইন ঘাটলে দেখা যায় প্রায় সব কিছুতেই হয় সরকারের বেঁধে দেয়া ছকে থাকতে হয়, নয়তো তার পূর্বানুমতি নিতে হয়। দায়িত্ব অনেক দেয়া থাকলেও দেখা যায় কর্তৃত্ব প্রায় পুরোটাই সরকারের।

আমাদের স্থানীয় সরকার কেন দরকার?

সাধারণভাবে আমরা ভাবি প্রান্তিক মানুষের গণতন্ত্রের চর্চার জন্য বোধহয় স্থানীয় সরকার এর দরকার। মানুষের কথা একটু যাতে শোনা যায় সেজন্যই বোধহয় এর প্রয়োজন। কিন্তু বর্তমান বিশ্বে স্থানীয় সরকার তিনটি কারণে জনমানুষের দরকার হয় :

১. রাষ্ট্রের ক্ষমতাকে কেন্দ্র থেকে প্রান্তে ছড়িয়ে দেবার জন্য

২. রাষ্টের যে ব্যয়, তার সিদ্ধান্ত, যাদের জন্য ব্যয় হচ্ছে তাদের কাছে নিয়ে আসার জন্য, এবং

৩. রাষ্ট্রের পরিচালনার পথপদ্ধতি রাষ্টের মানুষের কাছাকাছি নিয়ে আসার জন্য

কেন্দ্র থেকে ক্ষমতা সরানো

কেন্দ্রে ক্ষমতা আটকে থাকলে সমাজের সবার জন্য মঙ্গল নিশ্চিত করে না। বর্তমান বাংলাদেশে, কেন্দ্রে যারা থাকেন তারা তাদের ক্ষমতাকে আরও শক্তিশালী করার জন্যেই কেন্দ্রকে ব্যবহার করে এসেছেন। তাই সাংবিধানিকভাবে স্বাধীন স্থানীয় সরকার কখনোই তার স্বাধীনতার মুখ দেখতে পারে নাই। কিন্তু স্থানীয় সরকার বিশ্বের অন্যান্য দেশের মতো কেন্দ্রের সকল ক্ষমতার মালিক হবার বিরুদ্ধে রক্ষা কবজ হিসেবে কাজ করতে পারতো।

আমাদের দেশে সব প্রতিষ্ঠানই প্রধানমন্ত্রীর কাছে দায়বদ্ধ। স্থানীয় সরকার প্রতি পদে পদে প্রধানমন্ত্রী শাসিত এই সরকার এর ইচ্ছাধীন। নির্বাচিত প্রতিনিধি সমাজে সম্মান পেলেও কাজের জায়গায় সরকারি প্রতিনিধির তুলনায় তার ক্ষমতা খুবই সীমিত। নির্বাচিত প্রতিনিধিদের দায়িত্ব দেয়া আছে কিন্তু ক্ষমতা দেয়া হয়নি।  নাগরিক সেবা দেবার যে তালিকা, ২০০৯ এর অধ্যাদেশের দ্বিতীয় তফসিলে দেয়া আছে তাতে কার্যভার আছে ৩৯ টা, কিন্তু তার জন্যে লোকবল নির্দিষ্ট করা আছে মাত্র দুইজন। যার ফলে কোনো কাজ করতে গেলে সরকারি নির্বাহীর দ্বারস্থ হওয়া ছাড়া পরিষদের কোনো উপায় থাকে না।

জনমুখী কল্যাণ রাষ্ট্রের স্থানীয় সরকার হতে হবে রাষ্ট্রীয় সেবা দেবার সবচেয়ে বিস্তৃত ডেলিভারি পয়েন্ট। আদালত, পুলিশ থেকে শুরু করে শিক্ষা, স্বাস্থ্য, রাস্তা, ব্রিজ, জনকল্যাণসহ সব সেবা, যা এখন কেন্দ্র থেকে নিয়ন্ত্রণ করা হয়, পুরোটাই তখন দেয়া হবে স্থানীয় সরকারের তত্ত্বাবধানে। যখন এই সেবার দায়িত্ব কেন্দ্রের হাত থেকে সরে যাবে, ক্ষমতাও তার সাথে সাথে ছড়িয়ে পড়বে কেন্দ্র থেকে প্রান্তে।

মানুষের কাছাকাছি সরকার

রাষ্ট্র যেই সেবা আমাদের দেয় তা আমাদের করের টাকা থেকেই দেয়। সেজন্যে এই ব্যয় আমাদের জনসাধারণের যেই অংশের জন্য করা হবে, যদি সেই অংশের অংশগ্রহণে সিদ্ধান্তটা নেয়া যায় তাহলে অপব্যয় হবার সম্ভাবনা কম থাকে। মানুষ জানে কোন কাজটা তার জন্য বেশি দরকারি। সিদ্ধান্ত গ্রহণে যখন মানুষের সমাজ সম্পৃক্ত হয়, সেই কাজটা তখন আগে আগে হয়। আর মানুষ ও সমাজ যখন জানে কোন কাজে কত খরচ হচ্ছে, তখন কাজের খরচ কম ও মানসম্মত হবার সুযোগ তৈরী হয়। মানুষ ও সমাজের কাছে থেকে কাজ করলে কর আদায়ের পরিমাণ বাড়ার সম্ভাবনাও তৈরী হয়। যখন মানুষ দেখে তার সেবার জন্যে কি কাজ হচ্ছে তখন তার কর দেবার ইচ্ছা বেড়ে যায়। তখন স্থানীয় সরকার হয় আরও শক্তিশালী।

প্রস্তাবিত স্থানীয় সরকার কাঠামো

দেশের বর্তমান অবকাঠামোর বিনিয়োগকে মাথায় রেখে স্থানীয় সরকারকে আমরা, তিন স্তর এ ভাগ করার কথা বলছি। তিন স্তরে ভাগ করার পেছনে কাজ করছে কোন সেবা কোন স্তরে থাকাটা সবচাইতে কার্যকর সেই বিবেচনা এবং কেন্দ্রের নিয়ন্ত্রণ থেকে রাষ্ট্রের আয়-ব্যয়কে প্রান্তে ছড়িয়ে দেয়া।

আমাদের মতে জাতীয় বা কেন্দ্রীয় সরকারের হাতে থাকবে বিদেশনীতি, প্রতিরক্ষা, রেল, বড় অবকাঠামো, আইন প্রণয়ন, আন্তঃজিলা যোগাযোগ, জ্বালানী, খনিজ সম্পদ, পানি বন্টন ইত্যাদি। এর বাইরে সকল সেবা স্থানীয় সরকারের কাছ থেকে মানুষ পাবে।

স্থানীয় সরকারের সবচাইতে উপরের স্তরে থাকবে জেলা সরকার। জেলা সরকারপ্রধান তার জেলা বিচারবিভাগ, জেলাসংসদ আর তার জেলার মানুষ বাদে আর কারো কাছে দায়বদ্ধ থাকবেন না। তিনি সরকারপ্রধান হিসাবে নির্বাহী প্রধানের দায়িত্ব পালন করবেন। তিনি বাজেট পেশ করবেন এবং জেলাসংসদ তা পাশ করবে। জেলাসংসদের সদস্যদের মতো, জেলানির্বাহীও হবেন নির্বাচিত প্রতিনিধি।

জেলার ক্ষমতার ভারসাম্য জেলা সরকার, জেলা বিচারবিভাগ এবং জেলাসংসদ এর মধ্যে ভাগ করা থাকবে কিন্তু প্রত্যেকটি ভাগই স্বাধীনতা উপভোগ করবে।

জেলার রাজস্ব আসবে জেলার ভ্যাটের পুরোটা, ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক আয়করের ভাগ , জাতীয় কাস্টমসের আয়ের ভাগ, পারমিট এবং নাগরিকদের বিবিধ সেবা বাবদ আয় থেকে। জাতীয় আয়ের একটা ভাগ জাতীয় সংসদের বাজেটের আওতার বাইরে থাকবে এবং তা জনসংখ্যার ভিত্তিতে জেলা সরকারের কাছে হস্তান্তর করা হবে।

জেলা সরকারের থাকবে স্বতন্ত্র নির্বাহী ক্যাডার। বর্তমানের পিএসসির আদলে থাকবে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা। জেলা সরকার আর জাতীয় সরকারের দায়িত্বের সীমানা তার কাজের প্রকৃতির উপর নির্ভর করবে।

স্থানীয় সরকারের সেবার পরিধি এমন রাখা হবে যাতে একজন নাগরিকের শিক্ষা, স্বাস্থ্য, বিচার, নিবন্ধন কোনোকিছুর জন্য তার জেলার বাইরে যাবার প্রয়োজন না পড়ে। প্রতিটি জেলা সদরের মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিশ্ববিদ্যালয়, নার্স ট্রেনিং কলেজ, টিচার ট্রেনিং কলেজ, ভোকেশনাল ট্রেনিং কলেজ এইসব স্থানীয় সরকারের অধীনে পরিচালিত হবে।

প্রতিটি জেলাতে মেডিকেল কলেজগুলোর সাথে সাথে বিশেষায়িত হাসপাতাল গড়ে তোলা হবে। উপজেলা হাসপাতালে যাদের চিকিৎসা দেয়া যাবে না তাদের চিকিৎসা এইসব হাসপাতাল করবে।

পুলিশ বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসাবে কোনো কেন্দ্রীয় প্রতিষ্ঠানের আয়তায় থাকবার যৌক্তিকতা নাই। সেজন্যে পুলিশ বাহিনীর সর্বোচ্চ কমান্ড উপজেলা সরকারের অধীনে থাকবে। প্রতিটি জেলাতে পুলিশ ট্রেনিং ইনস্টিটিউট গড়ে তোলা হবে এবং প্রশিক্ষিত পুলিশ অফিসার এবং সেন্ট্রি, উপজেলা নির্বাহীর অধীনে চাকরি করবেন।

উপজেলা সরকার কাঠামো

উপজেলা সরকারের প্রধান হিসাবে কাজ করবেন উপজেলা সংসদ প্রধান। এই সংসদ, নির্বাহী প্রধানকে চাকরি দেবেন এবং তার কাজের তদারকি করবেন। প্রধান নির্বাহী উপজেলার সকল সেবার মান ঠিক রাখার দায়িত্ব পালন করবেন। উপজেলার সকল আয়ের হিসাব তিনি রাখবেন। তিনি নির্বাচিত প্রতিনিধিদের উন্নয়ন বিষয়ে পরামর্শ দেবেন, উপজেলার বাজেট প্রস্তুত করবেন এবং উপজেলা সংসদে তা অনুমোদনের জন্য পেশ করবেন।

জেলা সরকারের মতো উপজেলা সরকারে কোনো বিচার বিভাগ থাকবে না। জেলা বিচার বিভাগের অধীনে নিম্ন আদালত কাজ করবে। পুলিশ প্রশাসন, উপজেলার প্রধান নির্বাহীর অধীনে কাজ করবেন।

প্রতিটি উপজেলা জেলা বাজেটের একটা পূর্ব-নির্ধারিত অংশ পেয়ে যাবে। এই অংশ জেলা বাজেটের আওতার বাইরে থাকবে।

উপজেলা সরকারের অধীনে কলেজ, কারিগরি কলেজ, ডিপ্লোমা কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ এইগুলি চলবে। প্রতিটি উপজেলাতে দ্বিতীয় স্তরের হাসপাতালের ব্যবস্থা থাকবে, যেখানে প্রাথমিক চিকিৎসা, ডাক্তারি পরামর্শের সাথে সাথে জটিল রোগের দীর্ঘমেয়াদি চিকিৎসার ব্যবস্থা থাকবে। হাসপাতাল সেবার সাথে সাথে উপজেলা সরকার সকলের সুপেয় পানি পাবার ব্যবস্থা করবেন। বর্জ্য সংগ্রহের কাজ ইউনিয়ন পরিষদ করলেও বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব থাকবে উপজেলা পরিষদের ওপর।

এছাড়া পর্যটন, নিম্ন আয়ের আবাসন, চাষের জন্য পানি ব্যবস্থাপনা, কৃষি সম্প্রসারণ এবং পরিবেশ ও প্রকৃতির উন্নয়ন উপজেলা নির্বাহীর দায়িত্বে থাকবে।

সোর্স: ডেইলি স্টার

ইউনিয়ন পরিষদ কাঠামো

উপজেলার মতো, ইউনিয়ন পরিষদেও নির্বাচিত ও নির্বাহী বিভাগ থাকবে। নির্বাচিত প্রতিনিধিরা প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে প্রধান নির্বাহীকে চাকরি দেবেন। প্রধান নির্বাহী ইউনিয়ন পরিষদের সব কাজ নিশ্চিত করবেন এবং কিভাবে ইউনিয়ন পরিষদ তার আর্থিক সক্ষমতা বাড়াতে পারে তার ব্যবস্থা করবেন। তিনি বার্ষিক বাজেট তৈরী করবেন এবং অনুমোদনের জন্য পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের কাছে পেশ করবেন।

নির্বাচিত প্রতিনিধিরা বাজেটে কোন খাতে কত খরচ হবে তার সিদ্ধান্ত দেবেন এবং বাজেট অনুমোদন দেবেন। তারা প্রধান নির্বাহীর কাজের তদারক করবেন এবং প্রধান নির্বাহীর সাথে মিলে ইউনিয়নের কর্মকর্তাদের চাকরি দেবেন।

উপজেলার আয় থেকে একটা পূর্ব নির্ধারিত পরিমাণ ইউনিয়ন পরিষদের জন্য বরাদ্দ থাকবে। ইউনিয়ন পরিষদ সকল নাগরিক নিবন্ধনের কাজ করবে। ইউনিয়নের উন্নতি মাথায় রেখে ব্যবসার পারমিট দেবেন।

সকল প্রাইমারি, হাই স্কুল ও মাদ্রাসা ইউনিয়ন পরিষদের দায়িত্বে চলবে। মাতৃমঙ্গল এবং প্রাথমিক চিকিৎসার ক্লিনিকও চলবে ইউনিয়ন পরিষদের তত্বাবধানে। ইউনিয়নের খাস জমির সবচাইতে জনবান্ধব ব্যবহার নিশ্চিত করার সাথে সাথে, পরিবেশ প্রকৃতির সংরক্ষণও থাকবে তাদের দায়িত্বে। ইউনিয়নের অবকাঠামো বাড়ানো আর তার রক্ষণাবেক্ষণ করবে ইউনিয়ন পরিষদ।

শেষকথা

কেন্দ্র থেকে যখন প্রান্তে ক্ষমতা ও দায়িত্ব চলে আসবে তখন দেশের বিশাল কর্মক্ষম জনগোষ্ঠীকে আমরা দেশের কাজে লাগাতে পারবো। ইউনিয়ন, উপজেলা ও জেলাপর্যায়ে সৃষ্টি হবে অনেক অনেক কাজের সুযোগ। নিজের এলাকাতেই দেশের জন্যে কাজ করতে পেরে এলাকার লোকজন পাবেন নতুন এক দায়িত্ববোধ। আর এই দায়িত্ববোধের সুষ্ঠ প্রতিপালনে তারা থাকবেন পরিতৃপ্ত।

  • লেখক: গবেষক ও সদস্য, রাষ্ট্রচিন্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *