দুর্নীতির নীতিপত্র: বাংলাদেশ বাস্তবচিত্র

  • আবদুল লতিফ মাসুম

বাংলাদেশ সমাজ ও রাষ্ট্রে এই সময়ে দুর্নীতি সবচেয়ে মারাত্মক সমস্যা হয়ে দাড়িয়েছে। এই বিষয়ে সমাজবিদ, অর্থনীতিবিদ ও রাজনীতিবিদদের মত এক ও অভিন্ন। প্রায় এক যুগ ধরে বিশ্বসভায় দুর্নীতির মাত্রায় বাংলাদেশের সর্বোচ্চ অবস্থান জাতি হিসেবে আমাদের মর্যাদাকে ভূলুণ্ঠিত করেছে। একটি উন্নয়নশীল সমাজ হিসেবে হাজারো সমস্যার্য় আকীর্ন এই দেশ। কিন্তু সকল সমস্যাকে প্লাবিত করে ভয়াবহ দুর্নীতি আমাদের জীবনকে বিপর্যয়ের দিকে ধাবিত করছে। সন্দেহ নেই, গোটা পৃথিবীব্যাপী দুর্নীতির ব্যাপক প্রসার ঘটেছে। কিন্তু আমাদের মতো সর্বপ্লাবি অবস্থা পৃথিবীর অন্যত্র খুব কমই দৃশ্যমান।

অক্সফোর্ড ডিকশনারি অব গভর্নেন্স দুর্নীতির সংজ্ঞা দিতে গিয়ে বলেছে, “Corruption is neither a property of a social system or an institution nor a trait of an individual’s character but rather an illegal exchange” (Federico Varese: ২০০৮:১২৩) দুর্নীতি কোন বিত্ত কিংবা সামাজিক ব্যবস্থা অথবা কোন প্রতিষ্ঠান নয়। এটি কোন ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্যও নয়। বরং এটি হলো অবৈধ লেনদেন। উইকিপিডিয়া দুর্নীতির নীতিপত্র রচনা করেছে এভাবে: “Corruption is a form of dishonesty or criminal offense undertaken by a person or organization entrusted with a position of authority to acquire illicit benefit or abuse power for once private game. Corruption may include many activities including bribery embezzlement, though it may also involve practices that are legal in many countries.

গতানুগতিকভাবে দুর্নীতির শ্রেনীবিভাগ আছে। প্রকারভেদ আছে। অর্থকরী দ্বারা অন্যায়ভাবে ব্যক্তি ও গোষ্ঠী লাভবান হলেই কেবল দুর্নীতির সবটুকু বর্ণিত হলো না। যেসব পথ-পদ্ধতি, বিধি-ব্যবস্থা বা সিদ্ধান্তের ফলে ন্যায়ের ক্ষেত্রে বড় ধরনের ব্যতিক্রম সূচিত হয় সেটিও দুর্নীতি। পরীক্ষায় নকল করতে তাৎক্ষনিকভাবে কেউ অর্থকরী পায় না কিন্তু শিক্ষার সর্বনাশ সাধিত হয়। সেটাও একধরনের দুর্নীতি। স্বজনকে অন্যায়ভাবে কোন সুবিধা দিলে সুনীতির অভাব ঘটে। সুতরাং সেটি স্বজনপ্রীতি-দুর্নীতি। অপরদিকে যার যা প্রাপ্য তা না দিলে তাও দুর্নীতি। দেশ ও রাষ্ট্রের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যদি ন্যায়ের অনুপস্থিতি ঘটে সেটি সবচেয়ে বড় দুর্নীতি। তার কারন সে সিদ্ধান্তের ফলে দেশ ও জাতির সর্বনাশ সাধিত হতে পারে। এই সিদ্ধান্ত গ্রহনের মালিক রাজনীতিবিদরা। তারা যে নীতি বিচ্যুতির জন্ম দেয় তার নাম রাজনৈতিক দুর্নীতি। দুর্নীতির অর্থনেতিক বিবেচনার আগে- রাজনৈতিক দুর্নীতি বিবেচিত হওয়া উচিৎ। রাজনীতিই হচ্ছে সমাজের ভাঙ্গা-গড়ার কারিগড়। রাজনীতিই হচ্ছে দেশের ভাগ্য বিধাতা। দেশ পরিচালনার চাবিকাঠি। যাদের হাতে সেই চাবিকাঠি তাদের মেজাজ-মর্জি, ধরন-ধারন ও বিষয়-বৈশিষ্টের উপর নির্ভর করে নীতি অথবা দুর্নীতি। অবশ্য পরিচালনার জন্য সব দেশেই একখানা কেতাব আছে। রাষ্ট্রবিজ্ঞানী এস. ই. ফাইনারের ভাষায় তা হচ্ছে- ‘অটোবায়োগ্রাফী অব পাওয়ার রিলেশনশীপ’। ক্ষমতা সম্পর্কের আত্নবিবৃতি। কার কী ক্ষমতা-রাজার কী প্রাপ্য-প্রজার কী দায়- সব সেখানে লেখা আছে। বড় বড় দেশে ঐ কেতাবের বাইরে যাওয়া দায়। আর আমাদের রাজনীতিবিদরা ঐ কেতাবকে থোড়াই কেয়ার করেন। মনে করে স্রেফ ‘বাত কা বাত’। নইলে কি এই দেশে গড়ে তিন বছরে একবার সংশোধনী হয়? অবশ্য আমাদের সংবিধানে অনেক ভালো ভালো কথা লেখা আছে। তবে কেতাবে আছে গোয়ালে নেই। গোয়ালে থাকলে আমাদের এই দশা? যেমন সংবিধানের প্রথমেই বলা আছে, ‘জনগণই সকল ক্ষমতার উৎস’! আসলেতো ক্ষমতাই সকল রাজনীতির উৎস। মাঝে মধ্যে রাজনীতিবিদরা আপ্তবাক্য আওড়ান, ‘ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়’। আসলে বাস্তবে উল্টো। ‘দেশের চেয়ে দল বড়, দলের চেয়ে ব্যক্তি বড়’। দেশ বা জনগণ গোল্লায় যাক তাতে কিছু যায় আসে না। সবারই মন্ত্র ‘আমার সোনার হরিণ চাই’। আর নীতি নয়, দুর্নীতিই সেই সোনার হরিণের বাহন। এ দেশের খুচরা এবং পাইকারী নেতা-আধা নেতা, পাতি নেতা, রাঘব বোয়াল আর পুঁটি নেতা সকলেরই একমাত্র আরাধ্য অর্থ-বিত্ত, চিত্ত নয়। লোকেরা মিছা কথা কয়। অর্থই অনর্থের মূল। টমাস ফুলার বলেন, ‘অর্থ ও ক্ষমতার লোভে মানুষ যে কোন পর্যায়ে নেমে যেতে পারে’। আজকের বাংলাদেশ এর বাস্তব প্রমাণ।

দুর্নীতির রাজনৈতিক অংশই আমাদের প্রতিপাদ্য বিষয়। দেশ চালায় রাজনীতিবিদরা। রাজনৈতিক দল ব্যবস্থাই আজকের সরকার ব্যবস্থার নিয়ামক। স্কহাটসেইনডার বলেন, রাজনৈতিক দল ব্যতীত আধুনিক গণতন্ত্রের কার্যকারিতা অকল্পনীয় (১৯৪২:১)। সেটি রাষ্ট্রপতি শাসিত মার্কিন যুক্তরাষ্ট্র হোক কিংবা প্রধানমন্ত্রী শাসিত বৃটেন। আমরা যেহেতু বৃটেনের কলোনী ছিলাম, দুশো বছর ধরে কালে কালে তারা আমাদের অভ্যস্ত করে তুলেছে। সুতরাং উত্তরাধিকার সূত্রে সংসদীয় শাসনব্যবস্থাই আমাদের উত্তম মনে হয়েছে। রাজনৈতিক দলই সংসদীয় সরকার ব্যবস্থার প্রাণ। স্বাধীনতার প্রাথমিক বছরগুলোতে সংসদীয় গণতন্ত্রে দুর্নীতির যে বিভৎষতা জনগণ দেখেছে তাতে তাদের মোহমুক্তি ঘটার কথা। বাংলাদেশের আশাবাদী মানুষ। ১৯৯০ এ স্বৈরাচারের পতনের পর একইভাবে আশায় বুক বাঁধে। কিন্তু তাদের কপাল ফেরেনি। দিন যতই অতিক্রান্ত হয় দুর্ভোগ ততই বাড়ে। অতীতের চেয়ে ভবিষ্যত ভালো হয়নি। বিগত এক যুগ ধরে বাকশালের চেয়েও নিকৃষ্ট শাসন ব্যবস্থায় অতিক্রান্ত হচ্ছে দেশ। আগেরটি ছিল আইনী কাঠামোর মোড়কে, এখনকারটি বেআইনী বেপরোয়া সড়কে। সবচেয়ে সর্বনাশ করছে- রাজনৈতিক দুর্নীতি। এই দুর্নীতির দু’টি দিক- কাঠামোগত ও প্রক্রিয়াগত। সংসদীয় গণতন্ত্রের মোড়কে যদি অবশেষে আইনী ও বেআইনী বাকশাল কায়েম হয় সেটি কাঠামোগত দুর্নীতি। আরও রাষ্ট্রীয় কাঠামো বা প্রতিষ্ঠানগুলো যদি গণতন্ত্রের পরিপূরক না হয় তাহলে সেটিও কাঠামোগত দুর্নীতির লক্ষণ। অপরদিকে এই কাঠামোগত পরিবর্তনের অনুষঙ্গ হচ্ছে- আইনসভা, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ। এই গুলোর গঠন প্রক্রিয়া, কাঠামো এবং উদ্দেশ্য যদি গণতন্ত্রের সাথে সঙ্গতিপূর্ণ ও পরিপূরক না হয় তাহলে তা প্রক্রিয়াগত দুর্নীতির প্রমাণ বহন করে।

Vladimir Kazanevsky, Cartoon Movement

জাতিসংঘের কনভেনশনে দুর্নীতির মূল উৎস তথা বিস্তৃতির জন্য রাজনৈতিক কর্তৃত্বকেই দায়ী করা হয়েছে। যেহেতু তারাই রাষ্ট্রের নীতি নির্ধারক। নীতিই যদি দুর্নীতি হয় কোন দল বা সরকার ব্যবস্থায় তা হয়ে ওঠে দূরারোগ্য। কনভেনশনে দুটো পর্যায়ে রাজনীতিকে দুর্নীতির জন্য দায়ী করা হয়েছে। প্রথমত, তাদের ভাষায় ‘পজিশন অব অথরিটি’ বা কর্তৃত্বের অবস্থান এবং দ্বিতীয়ত, ‘এবিউজ অব পাওয়ার’ বা ক্ষমতার অপব্যবহার । ব্যক্তিগত বা বেসরকারি দুর্নীতির জন্য পরোক্ষভাবে দেশের সরকার দায়ী হলেও জাতিসংঘ এইসব দুর্নীতিকে রাজনৈতিক দুর্নীতি বলতে চায় না। তাদের ভাষায়, ‘সরকারি পদাধিকারী ব্যক্তি যখন ব্যক্তি বা গোষ্ঠীগত স্বার্থ হাসিলের জন্য ক্ষমতার অপব্যবহার করেন তখনই রাজনৈতিক দুর্নীতি ঘটে’। লক্ষনীয় যে, রাজনৈতিক দল দ্বারা পরিচালিত সরকার যখন ক্ষমতায় থাকে তখন রাষ্ট্রের যাবতীয় নীতিগত অবস্থান তারা নির্ধারন করে। সম্পদের কর্তৃত্বপূর্ণ বণ্টনের মালিক-মোখতার তারাই থাকে। সুতরাং, দুর্নীতির জন্য তারা যেমন নীতিগতভাবে দায়ী তেমনি প্রক্রিয়াগত ভাবেও দায়ভার তাদের।

একটি গবেষণা নিবন্ধে দুর্নীতিকে দু’ভাগে ভাগ করা হয়েছে। একটি ছোট, অপরটি বড়। তারা নাম দিয়েছেন, স্মল এবং গ্রান্ড কারাপশন। যেমন একটি পিওনের চাকরির জন্য মন্ত্রীর সুপারিশ- এটা ছোট। আবার বড় ব্রীজের কনসট্রাকশনের কাজ পাওয়ার জন্য প্রধানমন্ত্রীর ইশারা- উভয়ই রাজনৈতিক দুর্নীতি বলে গণ্য হবে। বিশেষজ্ঞদের মতে, ছোট দুর্নীতি প্রকারান্তরে সমাজকে কলুষিত করে। সামাজিক হতাশা, ক্ষোভ, অপরাধপ্রবণতা ও অস্থিরতার কারন হয়ে দাড়ায়। অপরদিকে গ্রান্ড কারাপশন বা খুব বড় ধরনের দুর্নীতি জাতীয় বিপর্যয় বা বড় ক্ষতির সৃষ্টি করতে পারে। এটির একটি বৈশ্বিক প্রভাবও অনুভূত হয়। যখন বিশ্ব ব্যাংকের মতো সংস্থা মুখ ফিরিয়ে নেয়, তখন হতাশ হতে হয় বৈকি। দুর্নীতি হোক কি না হোক জাতি হিসেবে দুর্নীতির যে নেতিবাচক বদ্ধমূল ধারনার সৃষ্টি হয়, আন্তর্জাতিক মহলে তা রাষ্ট্রীয় মর্যাদার অপূরনীয় ক্ষতির কারন হয়ে দাড়ায়। বাংলাদেশের মতো দেশ দুর্নীতিতে বিশ^ চ্যাম্পিয়ন হয়েছে বারবার। দীর্ঘকাল ধরে শিরোপার পরিবর্তন হলেও অবস্থানের উন্নতি হয়নি। বিশ্ব সমাজে বাংলাদেশের রাজনীতি বা রাজনৈতিক এলিটদের ইমেজের জন্য দুর্নীতির অবস্থানই যথেষ্ট। রাষ্ট্রবিজ্ঞানের একজন অধ্যাপক স্টিফেন ডি. মরিস মন্তব্য করেন, ‘পলিটিক্যাল কারাপশন ইজ দ্য ইললেজিটিমেট ইউজ অব পাবলিক পাওয়ার টু বেনিফিট এ প্রাইভেট ইন্টারেস্ট’। এখানে পাওয়ার বা ক্ষমতা কেন্দ্রীকতাকেই গুরুত্ব দেয়া হয়েছে। অনেক সময় দেখা যায়, আইন-কানুন, রীতি-রেওয়াজ, পার্চেজ পলিসি বা টেন্ডারের বিধি-বিধান ঠিক রেখেই রাজনৈতিক দুর্নীতি হতে পারে। ডি. মরিস সেটিকেও বেআইনী বলেন, যদিও আইনের মোড়কে তা করা হয়। এমনকি কখনো কখনো নতুন নতুন আইন করে দুর্নীতিকে জায়েজ করে রাজনৈতিক সরকার। যে সমস্ত কারনগুলো রাজনৈতিক দুর্নীতিকে উৎসাহিত করে এগুলো হচ্ছে- ক. স্বার্থের দ্বন্দ্ব খ. বিশেষ ক্ষমতা গ. একক ক্ষমতা ঘ. স্বচ্ছতার অভাব এবং ঙ. বিচারহীনতার সংস্কৃতি। এভাবে গণতন্ত্রের অনুপস্থিতিতে দুর্নীতি একটি স্থায়ী পদ্ধতি হিসেবে বিকশিত হয়। জনগণ দেখতে দেখতে দুর্নীতির কাছে আত্নসমর্পন করে অথবা নিষ্পৃহ জীবনদৃষ্টি পোষন করে।

রাজনৈতিক দুর্নীতির বিষয় হিসেবে নতুন করে আলোচনার অবতারনা হচ্ছে। কিন্তু অর্থনৈতিক দুর্নীতির বিষয়টি অনেক পুরনো। অর্থনীতিবিদ আয়ান সিনিয়র অর্থনৈতিক দুর্নীতির কয়েকটি বৈশিষ্ট্যের উল্লেখ করেছেন। প্রথমত: বিষয়টি গোপনীয়তার সাথে সম্পন্ন হয়। দ্বিতীয়ত: এটি সামগ্রী বা সার্ভিস উভয়ভাবেই নিষ্পন্ন হতে পারে। তৃতীয়ত: এসব ক্ষেত্রে সাধারনত দুর্নীতিকারকরা কর্তৃত্বধারী হয়। বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ ডেনিয়েল কউফম্যান এসব বৈশিষ্ট্যের সাথে ‘আইনানুগ দুর্নীতি’ শব্দটি সংযোজন করেছেন। তার কারন আইনানুগ কাঠামো বা আইনের মারপ্যাচে এসব দুর্নীতি সংঘটিত হয়। এসব কর্তৃত্বশালীরা তাদের দুর্নীতিকে জায়েজ করার জন্য এবং আইনের রক্ষাকবচ পাওয়ার জন্য নতুন আইন প্রনয়নের ক্ষমতা রাখে। ফলে কোন ব্যয় বরাদ্দ বাড়ানো, সময় বৃদ্ধি এমনকি পুরো প্রকল্পের কাগজী সমাপ্তি ঘটিয়ে পুরো অর্থই ভাগ-বাটোয়ারা করে নেবার সুযোগ ঘটে। বাংলাদেশে পুকুর চুরির প্রবাদটির শুরু এভাবেই। কাজ না হলে বা নিম্নমানের হলে বা জনস্বার্থ ব্যাহত হলে দুর্নীতিবাজদের জবাবদিহি করতে হয় না। এভাবে ছোট আত্নসাৎ থেকে পুকুর চুরি বা সাগর চুরি ঘটতে পারে। সাধারনত এগুলো স্বল্প সংখ্যক সুবিধাবাদীর মধ্যে আবর্তিত বিবর্তিত হয়। এসব দুর্নীতি ঘটতে ঘটতে দেখতে দেখতে সমাজে স্থিতি হয়ে যায়। দুর্নীতিই নীতিতে পরিণত হয়।

এই অর্থনৈতিক দুর্নীতিকে আবার দু’ভাগে ভাগ করা যায়। ছোট ও বড়। থানায়, ইনকাম ট্যাক্স অফিসে, এয়ারপোর্টে, রেজিস্ট্রি অফিসে বা রাস্তায় ট্রাফিক পুলিশকে যে ঘুষ দেয়া হয় তাকে বলা হয় ছোট দুর্নীতি। আর রাষ্ট্র ও সরকারের সর্বোচ্চ পর্যায়ে যে কোটি কোটি অংকের দুর্নীতি ঘটে তাকে বলা যায় মেগা বা বড় দুর্নীতি। এসব দুর্নীতি প্রকাশিত হলে দেশ এমনকি দুনিয়া কেপে যায়। রাজা-রাজ্য-রাজধানী তছনছ হয়ে যায়। একজন নেওয়াজ শরীফ প্রধানমন্ত্রীত্ব হারান। নাগিব রাজ্জাকরা জেল খাটেন। সামরিক বেসামরিক অভ্যুত্থান ঘটে। লকহিড স্ক্যান্ডেল, বোফর্স কেলেঙ্কারী ইত্যাদি ঘটনা ইতিহাস হয়ে যায়। এসব বড় বড় কেলেঙ্কারী তখনই সম্ভব হয় যখন রাজনীতি, অর্থনীতি ও আইন থাকে দুর্নীতিবাজদের হাতের মুঠোয়। রাষ্ট্রবিজ্ঞানের ভাষায়, ঐসব দেশে কর্তৃত্ববাদ, একনায়কত্ববাদ বা বিকারগ্রস্ত ব্যক্তিবাদ প্রতিষ্ঠিত রয়েছে। রাষ্ট্রের তিনটি অপরিহার্য অঙ্গ- আইনসভা, বিচার সভা ও নির্বাহী কর্তৃত্ব যদি একাকার হয়ে যায় তাহলে দুর্নীতি প্রাতিষ্ঠানিকতা লাভ করে। আর যেসব দেশ ও রাষ্ট্রে এই তিনটি বিভাগ পৃথক পৃথকভাবে বিভাজিত অর্থাৎ ‘ক্ষমতার স্বাতন্ত্রীকরন’ ক্রিয়াশীল সেখানে দুর্নীতি নীতি হিসেবে প্রতিষ্ঠিত হওয়া কঠিন।

বিদ্বজনরা এক ধরনের দুর্নীতিকে বলতে চান পদ্ধতিগত। আমরা প্রবাদ বাক্যে যেমনটি বলে থাকি ‘সরিষায় ভূত’। অথবা বেড়ায় ক্ষেত খায়। একে স্থায়ী দুর্নীতির পন্থাও বলা যায়। এসব চলে আসছে দীর্ঘকাল ধরে। সিস্টেম বা পদ্ধতি হিসেবে প্রাতিষ্ঠানিকতা পেয়েছে। এই প্রাতিষ্ঠানিকতা পাওয়ার পিছনে কিছু পদ্ধতিগত ত্রুটি, প্রবনতা ও বৈশিষ্ট্য কাজ করে। এগুলো হচ্ছে: বিতর্কিত সুবিধাদি, বিশেষ দায়িত্ব, একচেটিয়া ক্ষমতা, স্বচ্ছতার অভাব, নিম্ন বেতন ভাতা এবং বিচারহীনতার সংস্কৃতি। এগুলো প্রকাশ ঘটে নানাভাবে- ঘুষ, চাঁদাবাজি, আত্নসাৎ ইত্যাদি আকারে। এসব ক্ষেত্রে ‘দুর্নীতিই নীতি, অন্য কিছু ব্যতিক্রমধর্মী’। (Corruption becomes the rule rather than the exception) গবেষকগন এই পদ্ধতিগত বা সিস্টেমেটিক করাপশনকে কেন্দ্রীয় এবং বিকেন্দ্রীয়- এভাবেও দেখতে চেয়েছেন। অন্যভাবে বলা যায়, তৃণমূল থেকে উর্ধ্বমুখী। আবার উর্ধ্বগামী থেকে তৃনমূলগামী। সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের বিষয়কে এরূপ অবরোহ এবং আরোহ- উভয়বিদ ধারায়ই ব্যাখ্যা করা হয়।  অভিযোগ করা হয় যে, পশ্চিমা দেশগুলো তৃতীয় বিশ্বের দেশগুলোর পদ্ধতিগত দুর্নীতিকে নিজেদের পুঁজির স্বার্থে দেখেও দেখে না। শুনেও শুনে না। তৃতীয় বিশ্বে এধরনের দুর্নীতির হরেক রকম রূপ। কালোবাজারি, চোরাকারবারী, নেশা ব্যবসা, প্রতারনা, স্বজনপ্রীতি, বিশ্বাসঘাতকতা, দালালী, অবৈধ ব্যবসা, সরকারি অর্থ বেহাত করা, কালো টাকা, ফরিয়াগিরি, মওজুতদারী এবং মানি লন্ডারিং। আইন ও সমাজের চোখ এড়ানোর জন্য দুর্নীতির মাধ্যমে অর্জিত অবৈধ অর্থ বিদেশী ব্যাংকে জমা রাখা হয়। সাম্প্রতিককালে এটি এতই প্রাতিষ্ঠানিকতা পেয়েছে যে, এসব লোকেরা প্রকাশ্যেই বিদেশে ‘সেকেন্ড হোম’ বানিয়েছে। বড় দুর্নীতিবাজরা সাধারনত ক্ষমতার কাছাকাছি অবস্থান করে। একজন বিষয় বিশেষজ্ঞ পি.আর. কলিগার্ড বলেন, দুর্নীতি তখনই ঘটে যখন ধরা পড়া ও শাস্তি অবশেষে তা লাভজনক প্রমাণিত হয়। 

Enrico Bertuccioli, Cartoon Movement

দুর্নীতির কারন-ব্যাকরন: ২০১৭ সালে পরিচালিত একটি গবেষনা পত্রে দুর্নীতির কারন হিসেবে যেসব বিষয়ের উল্লেখ করা হয় তা এরকম-

  • অর্থবিত্তের লোভ-লালসা
  • রাজনৈতিক একচেটিয়া কর্তৃত্ব
  • নিম্নমানের গণতন্ত্র, দুর্বল রাজনৈতিক অংশগ্রহণ এবং রাজনৈতিক স্বচ্ছতার অভাব
  • আমলাতন্ত্রের আধিক্য ও অপর্যাপ্ত প্রশাসনিক কাঠামো
  • গণমাধ্যমের স্বাধীনতায় নিম্নমান
  • নুন্যতম অর্থনৈতিক স্বাধীনতা
  • বড় ধরনের নৃগোষ্ঠীক বিভাজন
  • ক্ষমতার রাজনীতিকরন
  • উচ্চ মাত্রার স্বজনপ্রীতি
  • লিঙ্গীয় বৈষম্য
  • দারিদ্র
  • সামাজিক দায়িত্ববোধের অভাব
  • রাজনৈতিক অস্থিরতা
  • দুর্বল ভূমিসত্ব
  • শিক্ষার নিম্নহার
  • বেহিসেবী পরিবার

বিশ্বব্যাপী দুর্নীতির খতিয়ানে দেখা যায় যে, সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ এবং সর্বনিম্ন দুর্নীতিগ্রস্ত দেশের মধ্যে বিরাট সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য রয়েছে। এক্ষেত্রে এ প্রপঞ্চে পৌঁছা যায় যে, অর্থনীতিই দুর্নীতির সবচেয়ে বড় নির্ধারক।

দুর্নীতির সীমা-পরিসীমা: দুর্নীতির সীমা পরিসীমা নেই। এর শাখা প্রশাখা সর্বত্র বিস্তৃত। সভ্যতার যতই অগ্রগতি হচ্ছে, দুর্নীতিই ততই গ্রাস করছে সবকিছু। আগেকার দিনে এমন সব সেক্টর ছিল যেখানে দুর্নীতি কল্পনা করা যেত না। ব্যাংক সেক্টর অন্তত এদেশে দুর্নীতিমুক্ত ছিল। এখন এটাই হচ্ছে সবচেয়ে কলুষিত সেক্টর। মানুষ একসময় জজ ও সিভিল সার্ভিসের লোকদের ঘুষ দিতে কল্পনাও করতো না। এখন অভিযোগ বিস্তর। সর্বোচ্চ আদালতকে হিমশিম খেতে হচ্ছে দুর্নীতি নিরোধে। দুর্নীতি সরকারি ও বিসরকারি সব পর্যায়েই অবারিত। এনজিওগুলো সেবার জন্য সুখ্যাতি ছিল। কিন্তু কাগুজে সেবা এবং পুকুর চুরির জন্য সেই সুখ্যাতি মুছে গেছে। অবশ্য যেসব প্রতিষ্ঠানে স্বচ্ছতা নিশ্চিতকরন প্রক্রিয়া রয়েছে এবং ব্যবস্থাপনা গণতান্ত্রিকভাবে পরিচালিত- সেখানে দুর্নীতি অবাধ নয়। সেবার নামেই হোক আর বাণিজ্যের নামেই হোক যেখানে জবাবদিহিতা নেই সেখানে বিনিয়োগকারী বা উদ্যোক্তার দুর্নীতির লাগাম ধরার কেউ নেই। সরকারের মন্ত্রনালয়, দপ্তর, অধিদপ্তর সবক্ষেত্রেই বরাদ্দ পেতে, প্রকল্প অনুমোদনে এবং বাস্তবায়নে ঘুষ দিতে হয়। বিশ্বব্যাংক বলছে, যারা রাষ্ট্রের সিদ্ধান্ত গ্রহনের মালিক- নির্বাচিত অথবা অনির্বাচিত নির্বাহী তাদের ঘুষ গ্রহণের অবারিত সুযোগ রয়েছে। রাষ্ট্র এবং বহুজাতিক কোম্পানীগুলোর মধ্যে যখন চুক্তি বা আদান-প্রদান হয় তখন উভয়ই লাভবান হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। দুর্নীতির ক্ষেত্রে নাইজেরিয়া, সোমালিয়া ও বাংলাদেশসহ অনেক দেশে যেমন সুখ্যাতি! আছে তেমনি কোন কোন শহর বা নগরেরও বৈশ্বিক সুনাম আছে। যেমন- অর্থ কেলেঙ্কারীর জন্য দুবাই আর যৌন কেলেঙ্কারীর জন্য ব্যাংকক।

দুর্নীতির রকমফের:  দুর্নীতির রয়েছে নানা রূপ নানা কৌশল। তা যেমন ব্যাপক তেমনি বিচিত্র। দুর্নীতির নানা রূপ এভাবে ব্যাখ্যা করা যায়-

ক. ঘুষ: ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য নগদ অর্থ বা উপহার সামগ্রী দেয়াকে ঘুষ বলা হয়। নিবন্ধের শুরুতে তাত্ত্বিক অনুচ্ছদে বিষয়টি বিশদ ব্যাখ্যা রয়েছে। আরব বিশ্বে ‘বখশিশ’ বলে প্রচলিত বিষয়টিকে অনেকে ঘুষ বলে মনে করেন। বিশেষজ্ঞরা ঘুষের আরো ব্যাখ্যা দিয়েছেন। কোম্পানীর শেয়ার, বাড়ি-গাড়ি-ফ্ল্যাট, চাকুরি, রাজনৈতিক সুবিধে এমনকি যৌন তুষ্টিও ঘুষ হিসেবে ব্যবহৃত হতে পারে। এভাবে আইন ও বিধানে যা প্রাপ্য নয় তেমন সবকিছুকে ঘুষ বলেই গণ্য করা হয়। যদি ব্যক্তিতে আইন ভঙ্গ করে অগ্রাধিকার দেয়া হয় বা তার অন্যায়-অনিয়ম ও অপরাধকে এড়িয়ে যাওয়া হয়, তাও ঘুষ পদবাচ্য।

খ. আত্নসাৎ, চুরি এবং প্রতারনা: আত্নসাৎকে আমরা ভালো বুঝি। আমানতের খেয়ানত বলে। পদাধিকারী ব্যক্তির তত্ত্বাবধানে রাষ্ট্রীয় বা প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত অর্থ ও সম্পদ যদি অন্যায়ভাবে হজম এমনকি তশরুফ বা অন্যবিদ ব্যবহার করা হয় তখন আত্নসাৎের ঘটনা ঘটে। একটি কোম্পানী বা কর্পোরেশনের অর্থ কায়দা-কৌশল করে অন্যত্র স্থানাস্তর এবং অবশেষে ব্যক্তিগত হিসেবে স্থানান্তর ও আত্নসাৎ। রাষ্ট্রকে প্রদত্ত বিদেশী অর্থ ও সাহায্য এভাবে বেহাত করার প্রবণতাকে আত্নসাতই বলতে হবে।

গ. দখল-বেদখল: অন্যায় এবং অসাদু উপায়ে ব্যবসায়িক সুবিধালাভ, মুনাফা অর্জন এবং সরকারি ও সাধারনের মালিকানাধীন জমি ও সম্পদ নিজ সম্পত্তিতে উন্নত করা হয় দখল বেদখলের মাধ্যমে। আবার ন্যায়ানুগভাবে ব্যক্তি ও প্রতিষ্ঠানের জমি ও জমা সম্পদসামগ্রী ভোগ করতে না দেয়ার নাম বেদখল। দুর্নীতিবাজরা উভয়বিদ উপায়ে দুর্নীতি করে থাকে।

ঘ. চাঁদাবাজি ও প্রতারনা: ঘুষ নেতিবাচক হলেও তা সরাসরি এবং সাময়িক। চাদাবাজির বিষয়টি আরো গুরুতর। এতে নির্দিষ্ট ব্যত্তি বা প্রতিষ্ঠানকে নিয়মিত অর্থদানের বিষয়টি বাধ্যবাধকতার মাধ্যমে করা হয়। প্রতারনা বা ব্ল্যাকমেইলের মাধ্যমে যে অর্থ আদায় করা হয় তাতে চাতুর্য, ভীতি প্রদর্শন ও শক্তি প্রয়োগের প্রচ্ছন্ন ইঙ্গিত থাকে।

ঙ. অবৈধ প্রভাব বিস্তার: কোন বিশেষ সুবিধা নেয়ার জন্য কোন ব্যক্তি বা তার ক্ষমতার অপব্যবহার করলে অবৈধ প্রভাব বিস্তারের ঘটনা ঘটে। সরকারকে বা বিশেষ কর্তৃপক্ষ থেকে সুবিধা নেয়ার জন্য এ ধরনের অবৈধ প্রভাব বিস্তার করা হয়। এ সুবিধে অর্থে ও অন্যভাবে মূল্যায়িত হয়ে থাকে।

চ. যোগাযোগ কৌশল (নেটওয়ার্কিং) : ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক খবরাখবর রাখা অন্যায় কিছু নয়। কিন্তু কোন বিশেষ সুবিধা: সাপ্লাই বা কন্টাক্ট বা চাকুরি পাওয়ার জন্য যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সখ্যতা বা সম্পর্ক সৃষ্টি করে তখনই তা দুর্নীতি পদবাচ্য হয়ে দাড়ায়। এই যোগাযোগ কৌশলের কারনে যথার্থ ব্যক্তি ন্যায় বিচার বা সঠিক সিদ্ধান্ত থেকে বঞ্চিত হয়।

ছ. বিশেষ ক্ষমতার অপব্যবহার: সমাজের বা রাষ্ট্রীয় বাস্তবতায় কোন ব্যক্তিকে বিশেষ ক্ষমতা দিতে হয়। একজন বিচারপতি যখন অন্যায়ভাবে তার প্রতি আরোপিত ক্ষমতার অপব্যবহার করেন কোন অপরাধীকে মুক্তি দেন অথবা কাস্টমস কর্মকর্তা যখন বিশেষ ছাড় দেন তখনই বিশেষ ক্ষমতার অপব্যবহার ঘটে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধান যখন অনুত্তীর্ণকে উত্তীর্ণ ঘোষনা করেন বা বিশেষ সুবিধা দেন, বিশেষ ক্ষমতার অপব্যবহার তখন দৃষ্টিগোচর হয়।

জ. তোষন: কাউকে অনুগ্রহ বা সুবিধে দেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহনকে তোষন বলা হয়। তোষননীতি শ্রেনী, পেশা, গোষ্ঠী বা দলের প্রতি প্রদর্শিত হতে পারে।

ঝ. স্বজনপ্রীতি: নিজ আত্নীয় স্বজন বা প্রভাববলয়ের লোকদের নিয়ম বহির্ভূতভাবে চাকুরি, সরবরাহ, ঠিকাদারী ইত্যাদি পাইয়ে দেয়াই স্বজনপ্রীতি। নিজের রক্তের সম্পর্কের বা আত্নীয়তা সূত্রে আবদ্ধ লোকদের প্রতি অন্যায় সুবিধা প্রদানও স্বজনপ্রীতির অন্তর্ভুক্ত।

ঞ. পোষ্য-পোষক সম্পর্ক: ইতিবাচকভাবে ব্যক্তিকে অনুগ্রহ প্রদান অন্যায় কিছু নয়। কিন্তু এই পোষনের মাধ্যমে যে তোষনের সৃষ্টি হয় তা যদি ব্যক্তিকে ব্যক্তিত্বহীন করে বা একান্তই অধিনস্ত করে তখন পোষ্য-পোষক সম্পর্কের সৃষ্টি হয়। ব্যক্তি স্বাধীনতা ও অধিকার যদি কোন পারিতোষিকের কারনে ব্যাহত হয় তা পোষ্য-পোষক সম্পর্ক বলে অভিহিত হতে পারে।

দুর্নীতির অর্থনীতি: দুর্নীতি সংশ্লিষ্টতা তুলনামূলকভাবে অর্থনৈতিক খাতে সবচেয়ে বেশি। বিনিয়োগ যেহেতু বেসরকারী খাতের ওপর বেশি নির্ভরশীল সেহেতু এ খাতের দুর্নীতি রাষ্ট্রীয় প্রবৃত্তিকে ব্যাহত করে। দুর্নীতি উৎপাদন হ্রাস করে। দুর্নীতি বা অন্যভাবে মূলধন বিনিয়োগ হলে ক্রমশ উৎপাদন প্রবাহ নিম্নগামী হবে। উৎপাদন সামগ্রীর মওজুত কমে গেলে জনশক্তি নিয়োগ ক্ষতিগ্রস্ত হবে। দুর্নীতি সকলের জন্য সমান সুযোগকে বিনষ্ট করে। দুর্নীতি এভাবে কর্মক্ষমতা ও উৎপাদন সক্ষমতার বিপরীতে অবস্থান নেয়। সুবিধা বঞ্চিতদের মনস্তাত্তিকভাবে হতাশায় নিমজ্জিত করে দুর্নীতি। একইভাবে প্রবৃদ্ধি, বিনিয়োগ ও চাকুরির সুযোগের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হয়।

দুর্নীতি প্রতিরোধ-প্রতিকার: একটি গবেষনা পত্রের সুপারিশ মতে একচেটিয়াত্ব, ব্যক্তিকে নিয়ন্ত্রন এবং উচুঁ স্তরের স্বচ্ছতা দুর্নীতি প্রতিরোধ করতে সক্ষম। এই কাজটি একটি স্বতন্ত্র বিশ্বস্ত বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমেও করা সম্ভব। এক্ষেত্রে জোরালো ভূমিকা পালন করতে পারে গণমাধ্যম। প্রকল্প বা প্রতিষ্ঠান সম্পর্কে নির্ভরযোগ্য তথ্য বিশেষত দুর্নীতি বিষয়ক খবরাদি দুর্নীতি দমনের একটি বড় হাতিয়ার হতে পারে। জনকফ এবং তার গবেষক দল প্রমাণ করে দেখান যে, উন্নত কিংবা অনুন্নত বিশ্বে গোপন তথ্য প্রবাহ দুর্নীতি কার্যকরভাবে হ্রাস করতে পারে। সরকারের যাবতীয় কার্যক্রমের বরাদ্দ যদি জনসাধারনের গোচরীভূত থাকে তাহলে সতর্ক বা সচেতন নাগরিকবৃন্দ এ বিষয়ে জিজ্ঞাসা করতে পারে-ব্যবস্থা নিতে পারে। এ ধরনের বাধ্যবাধকতা জবাবদিহিতাকে প্রাতিষ্ঠানিকতা দিতে পারে। অন্যায় অনিয়ম প্রতিরোধ করতে পারে। ভোট বেচা-কেনার মতো দুর্নীতিও একইভাবে প্রতিরোধযোগ্য। আজকাল এতদৃশ্যে বিভিন্ন দেশ রাজনৈতিক নেতাদের আয়-ব্যয় সম্পর্কে তথ্য নিচ্ছে। শুধুমাত্র দৃশ্যমান আয় নয়- এভাবে যাবতীয় সম্পদের উৎস সম্পর্কে জানা থাকলে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। এভাবে নৈতিক অবস্থানকে দুর্বল করে এমন যে কোন কার্যক্রমকে নাকচ করতে হবে। রাষ্ট্র বা সরকার বা দল বা সংগঠন ‘নৈতিক আচরন বিধি’ প্রনয়ন, অনুসরন ও অনুশীলন করে চিরতরে দুর্নীতির উচ্ছেদ ঘটাতে পারে। সরকার কথা নয় কাজের মাধ্যমে জনগণের সামনে নৈতিকতার নজির সৃষ্টি করতে পারে।

১.        সুশীল সমাজের তৎপরতা: তৃনমূল পর্যায় থেকে সচেতনতা বৃদ্ধি, নাগরিক সমাজের অধিকতর অংশগ্রহন, নৈতিক মূল্যবোধ জাগ্রতকরন এবং অন্যান্য নিয়মানুগ পদ্ধতিসমূহ অনুসরনের মাধ্যমে প্রতিটি দেশের সুশীল সমাজ মূল্যবান ভূমিকা পালন করতে পারে। ২০১২ সালে ইউরোপে, ‘এডভোকেসি এন্ড লিগাল এইড সেন্টার’ এ ধরনের তৎপরতা চালিয়ে ফল পেয়েছে। সচেতন নাগরিক সাধারন দুর্নীতি সংক্রান্ত তথ্যাদি পরিবেশনে ভালো ভূমিকা পালন করে। এভাবে সুশাসন ও উন্নয়নে নাগরিক সংশ্লিষ্ট কৌশল গ্রহন করে দুর্নীতির মাত্রা হ্রাস করা সম্ভব।

২.       দুর্নীতি প্রতিরোধ প্রতিষ্ঠান: আন্তর্জাতিক এবং রাষ্ট্রীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধে নানা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বিশ্বব্যাংক, আইএমএফ এবং ডব্লিউটিও এর মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠান সবসময়ই স্বচ্ছতা বিধানের চেষ্টা করে। অধিকন্তু আঞ্চলিক বাণিজ্যিক প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানীও দৃশ্যমান দুর্নীতি প্রতিরোধক আইন কানুন রয়েছে। তাছাড়া রয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এর মতো আন্তর্জাতিক দুর্নীতি চিহ্নিতকরন প্রতিষ্ঠান। গত শতাব্দীর শেষের দিকে এবং এই শতাব্দীর বিগত দুই দশকে আন্তর্জাতিক পর্যায়ে দুর্নীতি দূরীকরনে প্রস্তাবনা ও প্রাতিষ্ঠানিকতা বৃদ্ধি পেয়েছে। একটি সমীক্ষায় দেখা যায় যে, ২০১০ সালের পর আন্তর্জাতিক ঘুষ লেন-দেনের পরিমাণ হ্রাস পেয়েছে। ২০১৩ সালে প্রকাশিত আর একটি আন্তর্জাতিক তথ্য দলিলের পর্যবেক্ষণ এরূপ-

  • দুর্নীতি বিষয়ক তথ্যে দেখা যায় যে, দুর্নীতির ধরনধারন ও গতি প্রকৃতির পরিবর্তন হয়েছে। ইতিপূর্বে দুর্নীতির বিষয়টি ছিল ব্যক্তিক, এখন হয়ে দাড়িয়েছে সামষ্টিক।
  • দুর্নীতি প্রতিরোধে বহুজাতি কোম্পানীগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। জাতিসংঘের ইউএনসিএসি সকল রাষ্ট্র ও প্রতিষ্ঠানের জন্য সাধারন নির্দেশনা প্রদান করে আসছে।
  • জাতিসংঘ দুর্নীতি প্রতিরোধ প্রটোকল গ্রহনের পর দেশে দেশে দুদক ধরনের প্রতিষ্টান গড়নের ব্যাপকতা লক্ষ্য করা যায়। কিন্তু এর কার্যকারিতা নিয়ে সন্তুষ্ট নয় জাতিসংঘ।
  • দেশ-জাতি-রাষ্ট্রের অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার প্রেক্ষিতে দুর্নীতি দমননীতি ও কার্যক্রম দেশে দেশে পৃথক পৃথক হতে বাধ্য। আফ্রিকার অভ্যন্তরীন সংকটে জর্জরিত দেশ আর এশিয়ার সাধারন বৈশিষ্ট্য এক রকম নয়।
  • দুর্নীতি দমিত হলে ব্যবসায় বাণিজ্যের পরিবেশের উন্নয়ন ঘটে। রুয়ান্ডার মতো সংকট উত্তীর্ন দেশও স্বচ্ছতার নীতি গ্রহণ করে সুশাসন ও বাণিজ্যের যথেষ্ট উন্নয়ন ঘটিয়েছে। সুতরাং সিদ্ধান্তে আশা যায় যে, দুর্নীতিমুক্ত সমাজ গঠন কাল্পনিক নয়। পাশ্চাত্য ও প্রাচ্যে সিনেমা-নাটক বা প্রমান্য চিত্রের মাধ্যমেও দুর্নীতি বিরোধী জনমত তৈরির প্রয়াস লক্ষ করা যায়। এরকম কয়েকটি কাহিনী চিত্র হচ্ছে- রান এওয়ে জুরি, দি ফার্ম, সাইরিয়ানা, দি কনস্ট্যান্ট গার্ডেনার এবং অল দ্য প্রেসিডেন্টস মেন।

৩.  বৈধ দুর্নীতি: একটু ভিন্নতর শোনালেও এটি বাস্তব যে কোন কোন দুর্নীতি বা কার্যব্যবস্থাকে বৈধ মনে করেন কেউ কেউ। ডেনিয়েল কফম্যান ও পেডরো ভিনিভিসিনট এ ধরনের তত্ত্বকথা বলেছেন। আজ রাষ্ট্র বা সরকার যখন ধনীক-বনিক শ্রেনীকে শিল্পায়নের মতো ক্ষেত্রে অন্যায় সুযোগ দেয় তখন এ ধরনের অবৈধ কার্যব্যবস্থাকে বৈধ বলেই মনে করা হয়। কালো টাকা সাদা করা বা ট্যাক্স হলিডে এ ধরনের উদাহরন। ঋণখেলাপিকে যখন সক্ষমতার জন্য আরো ঋণ দেয়া হয় অথবা অন্যায়ভাবে ঋণ ফেরৎদান কর্মসূচী তাদের অনুকুলে বারবার পাল্টানো হয় তখন আইনের মোড়কে তা করা হয়। পশ্চিম ইউরোপের কোন কোন দেশে শিল্পায়ন ও আমদানী-রপ্তানী ক্ষেত্রে নানা ধরনের অন্যায় সুযোগ দেয়া হয়। বাংলাদেশের এককালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মনে করেন, ঘুষ কাজকে তরান্বিত করে। তাই তিনি ঘুষকে স্পিড মানি মনে করেন। দুর্নীতিকে বৈধ করার এটাও একটা অবৈধ প্রয়াস বলে গণ্য করা যায়।

Menekse Cam, Cartoon Movement

বাংলাদেশ ও দুর্নীতি

বাংলাদেশে দুর্নীতির চিত্র ভয়াবহ। বাস্তবে এবং আন্তর্জাতিক পর্যবেক্ষনে এ চিত্র প্রতিষ্ঠিত হয়েছে। ২০১৯ সালে দুর্নীতির নির্ধারক (করাপশন পারসেপশন ইনডেক্স-সিপিআই) অনুযায়ী ১০০ ধারকের মধ্যে ২৮ পেয়েছে। এ নির্ধারক অনুযায়ী দুর্নীতির মাত্রা যত কম তত নম্বর বেড়ে যায়। যে দেশ বা  ১ পাবে সে দুর্নীতির শীর্ষে অবস্থান করছে। ১০০ কে ধরে নেয়া হবে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ। বাংলাদেশ অতীত অন্তত এক দশক ধরে দুর্নীতির শীর্ষে অবস্থান করছে। ২০১৯ পর্যন্ত এই নির্ধারক বা ইনডেক্স একই রকমের রয়েছে। অন্যান্য দেশে দুর্নীতি আরও প্রবন হওয়ায় বাংলাদেশ বাংলাদেশের প্রথম অবস্থানের হেরফের হয়েছে মাত্র। সর্বশেষ তথ্য অনুযায়ী ১৮০ দেশের মধ্যে নৈতিকভাবে বাংলাদেশের অবস্থান ১৪৩। পৃথিবীব্যাপী দুর্নীতি নিয়ে গবেষনারত প্রতিষ্ঠান টিআইবি এ অবস্থান নির্নয় করেছে। বিশ^ব্যাংক পরিচালিত সুশাসনের মাত্রাক্রমেও বাংলাদেশের অবস্থান বিপর্যয়কর। ওয়ার্ল্ড ওয়াইড গভর্ন্যান্স ইন্ডিকেটর ডব্লিউজিআই অনুযায়ী ২০২০ সালে বাংলাদেশের অবস্থান দুর্নীতির নির্ধারকের সমান। দুর্নীতি নির্ধারক কিছু স্থায়ী নির্ধারক রয়েছে। যেমন- দুর্নীতির নিয়ন্ত্রন প্রচেষ্ঠা সরকারী কার্যকারিতা, রাজনৈতিক স্থিতিশীলতা, সন্ত্রাসের অবস্থান, আইনের গুণাগুন, নিয়মতান্ত্রিকতা, প্রতিবাদের মাত্রা এবং জবাবদিহিতা ইত্যাদি। ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্তপ্রাপ্ত তথ্যে জানা যায় যে, প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান নিম্নগামী।** এক্ষেত্রে সাম্প্রতিককালে পরিচালিত আরও কয়েকটি সংশ্লিষ্ট সমীক্ষার উল্লেখ করা যায়। ২০১৭ সালে ‘ট্রেস ব্রাইবারি রিস্ক ম্যাট্রিক্স’ অনুযায়ী বাংলাদেশের অবস্থান ২০০ টি দেশের মধ্যে নেতিবাচকভাবে ১৮৫। ২০১৭ সালে আর একটি নির্ভরযোগ্য নিরীক্ষা টিআইবি পরিচালিক ‘ন্যাশনাল হাউজহোল্ড সার্ভে-২০১৭’ দ্বারা এটি সমর্থিত হয়। এতে দেখা যায় যে ৬৬.৫% কার্যাদি সম্পাদনে কোন না কোনভাবে কোন না কোন পর্যায়ে বাংলাদেশের মানুষকে ঘুষ দিতে হয়। এর প্রথম ৪ টি ক্ষেত্র হচ্ছে- বিদ্যুত, স্বাস্থ্য, শিক্ষা এবং আইন শৃঙ্খলা রক্ষা প্রতিষ্ঠান। তাজ হাশমী মন্তব্য করেন যে- শাসন ব্যবস্থায় স্বচ্ছতা, জবাবদিহির অভাব, প্রভাবশালী ব্যক্তিদের দন্ড দায়মুক্ততা বাংলাদেশে দ্রুততার সাথে দুর্নীতির প্রসার ঘটাচ্ছে। (হাশমী: ২০১৭: ডেইলি স্টার)

দুর্নীতির বাহক- বাংলাদেশ প্রেক্ষিত: দীর্ঘকাল ধরে দুর্নীতির ক্ষেত্রবিচারে এ কথা খুব জোরেসোরে বলা হচ্ছে যে, রাজনীতি হচ্ছে দুর্নীতির পশার ও প্রভাব বিস্তারের চারনভূমি। শাসন ব্যবস্থা, নীতিবোধ, সততা সংহতি ও দুর্নীতির মধ্যে একটা ক্রিয়া-প্রতিক্রিয়ার বিষয়-আশয় আছে। আর এগুলো হচ্ছে- রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এমনকি মনস্তাত্তিক কার্যকারনের জটিল যোগফল। (ওয়েষ্টরা:২০০০) বাংলাদেশের ক্ষেত্রেও একই যুক্তি প্রদর্শন করেছেন দুজন বিষয়ভিত্তিক গবেষক। তারা প্রমান করেন যে, দুর্নীতি এবং শাসনব্যবস্থার মধ্যে সংযোগের অস্তিত্ব রয়েছে। (রশিদ ও জোহরা:২০১৮) টিআইবি নির্বাহী প্রধান মন্তব্য করেন যে, এই আচরনের কারন হচ্ছে বাংলাদেশে রাজনীতি ও ব্যবসা বাণিজ্যের সাথে নিকটতর যোগাযোগ। (ইফতেখারুজ্জামান:২০১৪) তিনি জাতীয় সংসদে ব্যবসায়ীদের ক্রমবর্ধমান উপস্থিতি থেকে এটি প্রমান করার প্রয়াস পান। উল্লেখ্য যে, জাতীয় সংসদে ব্যবসায়ীদের শতকরা অবস্থান ৬০%। (২০২০) অথচ ১৯৭১ সালে স্বাধীনতার সময়ে এর মাত্রা ছিল ১৮%। শাসকদলের মন্ত্রীরা সদর্পেই প্রমান করছেন যে, ক্ষমতা থেকে সম্পদ আহরন অন্যায় কিছু নয়। ব্যক্তিগত স্বার্থে ক্ষমতার প্রয়োগ সমাজের ব্যাপক ক্ষতি সাধন করছে। আরও দুজন লোক প্রশাসন বিশেষজ্ঞ বলছেন, দুর্নীতি দমনে রাজনৈতিক সদিচ্ছার অভাব সবসময়ই বাংলাদেশে একটি গণতান্ত্রিক ও জবাবদিহিমূলক শাসনব্যবস্থা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধক হিসেবে বিবেচিত হয়েছে। (আমিনুজ্জামান ও খায়ের:২০১৪) অন্যান্য গবেষনায় আরো যেসব বিষয় বাংলাদেশে দুর্নীতি ব্যাপ্তির কারন মনে করা হয় সেসব বিষয়ের মধ্যে রয়েছে- দুর্বল পর্যবেক্ষন, সীমিত ব্যবস্থাপনা ও কারিগরী পেশাগত অদক্ষতা ইত্যাদি। আরো রয়েছে প্রাতিষ্ঠানিক রাজনীতিকরন, দলপ্রীতি, স্বজনপ্রীতি এবং অবশেষে বিচারহীনতার সংস্কৃতি। অধিকার ও কর্তব্য সম্পর্কে জনসাধারনের অসচেতনতা এবং সরকারি নথিপত্র-তথ্যাদি সম্পর্কে অনধিকার-দুর্নীতির মাত্রাকে দিন দিন বাড়িয়ে তুলেছে। তথ্য অধিকার তো দূরের কথা মৌলিক রাজনৈতিক অধিকার থেকেও বাংলাদেশে অনেক পিছিয়ে রয়েছে। একটি সমীক্ষায় দেখা যায় যে, বাংলাদেশে রাজনৈতিক অধিকার ক্রমহ্রাসমান। ২০০৬ সালে এর মাত্রা ছিল ১০ এর মধ্যে ৫.৪৩। আর ২০১৭ সালে তা এসে দাড়ায় ৫.২৯ এ। গোটা বিশ^ব্যাপী পরিচালিত ‘ইকোনমিক ইনটেলিজেন্স’ সমীক্ষায় বাংলাদেশের গণতান্ত্রিক অবস্থান সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে। বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে এমনটি আর ঘটেনি। (ইউফোর এন্টিকরাপশন হেল্প ডেস্ক:২০১৯:৫) এভাবে বাংলাদেশে ‘হাইব্রিড রিজিম’ স্থায়িত্ব অর্জন করে।

Nestory Fedeliko (FEDE), Cartoon Movement

বড় ধরনের দুর্নীতি: স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে দুর্নীতির ব্যাপকতা এতই বৃদ্ধি পেয়েছে যে, একজন গবেষক মনে করেন এটা বাংলাদেশের জীবন পদ্ধতিতে পরিণত হয়েছে। (জামান:২০১৭) রাজনৈতিক এলিটরা এতদুশ্যে রাজনীতিকে যথেচ্ছভাবে ব্যবহার করছেন। দুর্নীতিকে তারা এমনভাবে বিন্যাস্ত করেছেন যাতে তারা নিজেদের এবং তাদের সমসাথীদের স্বার্থ রক্ষা করতে পারে। (হগ:২০১৩) মন্তব্য করা হয় যে, ক্ষমতার বিন্যাসই দুর্নীতির উৎস নিহিত। (মানাগিউ পিপপিডি:২০০৬) বড় বড় দুর্নীতি এতই দৃশ্যমান যে, তা রাষ্ট্রের ক্ষমতাকে খর্ব করছে এবং সংস্কারকে কঠিন করে তুলছে। ক্ষমতাসীন দলগুলো তহবিল হচ্ছে সর্বোচ্চ দুর্নীতির বড় একটি এলাকা। এই অর্থের যথার্থ কোন নিরীক্ষা হয়না এবং তদারকি করার স্বচ্ছ কোন প্রক্রিয়া দৃশ্যমান নয়। (স্টিফটুঙ:২০১৮) নির্বাচন কমিশনে রাজনৈতিক দলগুলো নামকাওয়াস্তে যে হিসাব দাখিল করে তা কেও বিশ^াস করে না। নির্বাচন বিধিতে যাহাই থাকুক না কেন রাজনৈতিক দলগুলো বিশেষত সরকারি দল তা পাত্তা দেয় না। অবিশ^াস্য রকমের টাকার খেলা হয় নির্বাচনে। এমনকি যদি নির্বাচনটি এক তরফা হয়। কারন তখন প্রশাসন, পুলিশ ও নির্বাচনী কর্মকর্তাদের বস্তা বস্তা টাকা দিয়ে নির্বাচনী রায় জায়েজ করে নেয়া হয়। বাংলাদেশে প্রনীত বাজেট নিয়েও প্রশ্ন আছে। ইন্টারন্যাশনাল বাজেট পার্টনারশীপ-২০১৭ এর নিরীক্ষা মতে স্বচ্ছতার ঘাটতি ৪০%। জনসাধারনকে বাজেয তথ্যের অনেককিছুই জানানো হয় না। ২০০৭-৮ সালে বড় বড় দুর্নীতির অভিযোগে বড় বড় রাঘব বোয়ালদের আটক করা হয়। কিন্তু দুঃখের বিষয় দুর্নীতির মাধ্যমেই এর পরিসমাপ্তি ঘটে। এই সময়ে বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে কারাভোগ  করছেন। ২০০৭-৮ সালে একই সাথে ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও নানারকম দুর্নীতির অভিযোগ উত্থাপিত হয়। নির্বাচনে জয়লাভের পর বর্তমান প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলাগুলো প্রত্যাহারিত হয়। উল্লেখ্য যে, বাংলাদেশের দৃশ্যমান দ্বিদলীয় ব্যবস্থায় বেগম খালেদা জিয়া বর্তমান সরকারের একমাত্র শক্ত প্রতিদ্বন্দ্বী। ২০০৯ সালে বাংলাদেশের সবচেয়ে বড় অংকের লুটপাটের ঘটনা ঘটে স্টক এক্সচেঞ্জে। কোটি কোটি বেহাত হয়। তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশকালে অর্থমন্ত্রী বলেন- তারা শক্তিমান যে তিনি তাদের নাম উচ্চারনে সাহস করছেন না। ব্যাংকিং সেক্টর সাম্প্রতিককালের আর একটি দুর্নীতিগ্রস্ত খাত। বেসরকারী ব্যাংকগুলোতে সরকারী দলের ১০০% মালিকানা এবং সরকারি ব্যাংকগুলোতে ১০০% ক্ষমতা নিয়ে নেয়া হয়। পারিবারিকভাবে ব্যাংকগুলোকে পরিচালনার স্বার্থে সহায়ক আইন প্রনীত হয়। লুটপাটের উদাহরন হিসেবে বেসিক ব্যাংকের নাম করা যেতে পারে। সাড়ে ৪ হাজার কোটি টাকা লোপাটের পর অর্থমন্ত্রী তাকে সামান্য চুরি বলে অভিহিত করেন। অভিযুক্ত প্রধান ব্যক্তি সরকারি দলের আশীর্বাদপুষ্ট হওয়ায় আটক বা বিচার থেকে রেহাই পান। বিভিন্ন পর্যায়ে নিয়ন্ত্রন ও নিরাপত্তা বিধানে এতই শিথিলতার সৃষ্টি হয় যে, বাংলাদেশ ব্যাংক থেকে প্রায় ৮০৮ কোটি টাকা ডিজিটাল কায়দায় বিদেশী ব্যাংকে স্থানান্তরিত হয়।

আমলাতান্ত্রিক দুর্নীতি: যদিও বিগত কয়েক বছরে বেতন-ভাতা ক্ষেত্রে ব্যাপক বৃদ্ধি ঘটেছে, কিন্তু প্রশাসনিক দুর্নীতির ব্যাপকতাও বেড়েছে। (টিআইবি:২০১৮) এর প্রধান কারন কর্মকর্তা/কর্মচারীদের উপর নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের তদাকির অনুপস্থিতি। সরকারি দপ্তরগুলোতে দুর্নীতির মাত্রা সবচেয়ে বেশী। দুর্নীতিবাজ কর্মকর্তা/কর্মচারীরা সরকারকে তুষ্ট করতে ব্যস্ত থাকে। এই যোগসাজশ ক্ষমতাসীন দল এবং কর্তব্যরত কর্মচারী/কর্মকর্তাদের লাগামহীন দুর্নীতিতে উৎসাহী করে। এভাবে নিয়োগ, পদায়ন ও পদোন্নতিকে দুর্নীতির বাহন হিসেবে ব্যবহার করে ক্ষমতাসীন সরকার।

ব্যবসায় দুর্নীতি: বাংলাদেশে এমন ধারনা একরকম প্রতিষ্ঠিত হয়ে গেছে যে, ব্যবসায় দুর্নীতি ছাড়া সফলতা সম্ভব নয়। বিজনেস এন্টিকরাপশন পোর্টাল-২০১৮ এর এক প্রতিবেদনে বলা হয়, ব্যবসা বাণিজ্যের ৫০% দুর্নীতি সংশ্লিষ্ট। স্বজনপ্রীতি, প্রতারনা, ঘুষ ও অনিয়মের মাধ্যমে ব্যবসায়, কন্ট্রাক্ট বা পারমিট বা সাপ্লাই পাওয়া এখন অলিখিত নিয়মে পরিণত হয়েছে। ট্যাক্স রেয়াত দেয়া, ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দান এবং অন্যান্য ব্যবসা বান্ধব আইন প্রনয়ন করে ব্যবসায়ীগণ ‘বৈধ দুর্নীতির সুবিধা ভোগ করেন’। সরকার সমর্থিত ব্যবসায়ীদের কর রেয়াত প্রদান এবং ব্যবসা সহায়ক নীতি ও কৌশল ব্যবসায় দুর্নীতির সহায়ক বলে ইতিমধ্যেই প্রমানিত হয়েছে। এভাবে প্রতিবছর বাজেট প্রাক্কালে কালো টাকা সাদা করার অবাধ সুযোগ থাকে। গার্মেন্টস ব্যবসায়ীরা নানাভাবে সরকারের আনুকূল্য পায়। গার্মেন্টস ফ্যাক্টরিতে দুর্ঘটনা ঘটছে নির্মান ত্রুটির কারনে। সেখানে সরকার বা সরকারি দলের আইনী শিথিলতা দৃশ্যমান। ২০১৬ সালে সাভারে ৮ তলা গার্মেন্টস ফ্যাক্টরি ‘রানা প্লাজা’ ভেঙ্গে পড়ে। এতে ১১ ’শ শ্রমিক প্রান হারায়। আগুন ও অন্যান কারনে দুর্ঘটনা ঘটছে। ২০১৮ সালে প্রকাশিত ভট্টাচার্জের পরিচালিত ‘বিজনেস এন্টিকরাপশন পোর্টাল’ অনুযায়ী এ ধরনের কাজে ক্ষমতাসীন দলের লোকেরা ১০-২০%, মেয়র বা স্থানীয় কর্তৃপক্ষ ১৫-২০% এবং প্রকৌশলী- বেসামরিক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ঘুষ নিয়ে থাকে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিচার বিভাগ থেকেও ন্যায় বিচার পায় না। বিচারের সাথে জড়িত প্রতিটি ব্যক্তি ন্যায় বিচার নিশ্চিত করতেও ঘুষ দাবি করে। একটি সমীক্ষায় দেখা যায়, কোর্টের মাধ্যমে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের রায় পেতে সময় লাগে গড়ে ১ হাজার ৪ শত ৪২ দিন। (বিজনেস এন্টিকরাপশন পোর্টাল: ২০১৮)

ভূমি দুর্নীতি: বাংলাদেশে দুর্নীতির সবচেয়ে উর্বর ক্ষেত্র ভূমি। জনসংখ্যার তুলনায় ভূমির তীব্র স্বল্পতা এর প্রধান কারন। ভূমি উত্তরাধিকার আইনের জটিলতা আর একটি প্রধান কারন হিসেবে চিহ্নি করা যায়। ভূমি ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট এমন কোন ক্ষেত্র নেই যা দুর্নীতির স্পর্শ মুক্ত। জমির খাজনা থেকে রেজিস্ট্রিকরন বা অধিগ্রহনের অর্থ বিতর- হেন পর্যায় নাই যা ঘুষ প্রদান ব্যতিরেকে করা সম্ভব। দেশের মামলা মোকদ্দমার ৯০% ভূমি বিরোধ উদ্ভুত। এই অবস্থায়ও সাম্প্রতিককালে বাংলাদেশে এক শ্রেনীর বেপরোয়া ভূমি দখলকারীর অবির্ভাব ঘটেছে। গণমাধ্যম এদের ‘ভূমিদস্যু’ বলে অভিহিত করে থাকে। আবাসন ব্যবসায়ের নামে এরা হাজার হাজার একর জমি দুর্নীতি, সন্ত্রাস এমনকি হত্যার মাধ্যমে রাহুগ্রাস করছে। এদের প্রতিপত্তি এতটাই প্রভাবশালী যে কোন কোন সময় সরকারও এদের কাছে বড় অসহায়। আবার অধিকাংশ ক্ষেত্রে ক্ষমতাসীন দলের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদের প্রমান পাওয়া যায়।

সেবা খাতে দুর্নীতি: সেবা খাত হলো যে ব্যবস্থায় বা জনশক্তির মাধ্যমে জনসাধারন সরকারের নানাবিধ সাহায্য, সহযোগিতা ও সেবা পেয়ে থাকে। এক্ষেত্রে বড় বিষয়টি হলো আইনশৃঙ্খলা বাহিনী প্রধানত পুলিশ বাহিনীর সেবা। সব ধরনের নির্ধারক, গবেষনা তথ্য মোতাবেক বাংলাদেশের পুলিশ হচ্ছে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত খাত। এরপর দৈনন্দিন কাজে জনসাধারনকে যে ধরনের সেবা নিতে হয় এগুলো হচ্ছে- পানি সরবরাহ, বিদ্যুত, গ্যাস, পরিবহন, শিক্ষা, আবর্জনা দূরীকরন, স্বাস্থ্যসেবা বা হাসপাতাল এবং পাসপোর্ট। প্রতিটি ক্ষেত্রেই টিআইবি বা এধরনের নির্ভরযোগ্য প্রতিষ্ঠানের পৃথক পৃথক গবেষনা ও সমীক্ষা রয়েছে। এসব ক্ষেত্রে অভিযোগের তালিকাও দীর্ঘ। ঘুষ, চাঁদাবাজি, সরকারি অর্থের অপব্যবহার- স্থানান্তর, অন্যায় তদবির, দীর্ঘসূত্রিতা, চৌর্যবৃত্তি, দায়িত্বশীল ব্যক্তিদের দায়িত্বহীনতা সকর্মে অলসতা-শিথিলতা, লাল ফিতার দৌরাত্ন তথা ফাইল চালাচালির হয়রানি এবং দুর্ব্যবহার ইত্যাদি। সরকারের একজন সাবেক আমলা মনে করেন, যথাযথ জবাবদিহিতার অভাবের কারনে এ ধরনের দুর্নীতি ঘটে। (মো: জমির: ২০১৮) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এর বৈশি^ক পর্যবেক্ষন ২০১৭-১৮ তে পরিচালিত গবেষনায় ১৩৭ টি দেশের মধ্যে নেতিবাচকভাবে বাংলাদেশের অবস্থান ৯৯। এতে দেখানো হয়, বাংলাদেশে সরকারি অর্থে ৭৫% বেহাত বা স্থানান্তর ঘটে। সরকারি কর্মকর্তাদের সিদ্ধান্তে ব্যাপক স্বজনপ্রীতি ও দলপ্রীতি ঘটে। সেবা খাতের তদারকি, নিয়ন্ত্রন ও মূল্যায়ন ব্যবস্থাপনা নিম্নমানের।

স্বাস্থ্য খাত: স্বাস্থ্যখাতে বিশেষত করোনা মহামারির সময়কালে ব্যাপক দুর্নীতির প্রকাশ ঘটে। সরকারি দলের মালিকানাধীন হাসপাতালসমূহ সেবার নামে ব্যাপক দুর্নীতির আখড়ায় পরিণত হয়। ভাইরাসের পরীক্ষা না করিয়ে রিপোর্ট দেয়া হয়। এতে বিপর্যয় ঘটে। দেশে ও বিদেশে অকার্যকর রাষ্ট্রের উদাহরন সৃষ্টি হয়। মহামারির আগেও স্বাস্থ্যখাত সম্পর্কে অভিযোগ বের হচ্ছিল এবং তদন্তে তা প্রমানিত হচ্ছিল। সরকারি হাসপাতালের সেবা পেতে ঘুষ দিতে হয়, দালাল ধরতে হয়, ঔষধ পাচার হয় এবং এম্বুলেন্স পেতে অর্থ দিতে হয়। সরকারি ডাক্তাররা প্রাইভেট প্র্যাকটিসে ব্যস্ত থাকেন। বেসরকারি হাসপাতাল পরিচালিত হয় ভূয়া ডাক্তার দ্বারা, নেয়া হয় বিপুল অর্থ। সেখানে থাকে না ন্যুনতম স্বাস্থ সুবিধা যন্ত্রপাতি। লক্ষ লক্ষ টাকায় ক্রয়ক্রিত যন্ত্রনাপাতি বিনষ্ট হয়। অব্যবহার এবং অপব্যবহারে। সাপ্লারি বা নির্মান কাজ সরকারি দলের লোক ছাড়া কেউ পায়না। (ম্যাক ডিভেড: ২০১৫) কেনাকাটায় চলে পুকুর চুরি বা সাগর চুরি। ফরিদপুর হাসপাতালে পর্দার দাম উঠে লাখ টাকা।

বিচার বিভাগে দুর্নীতি: ২০০৭ সালে কেবল কাগজপত্রই বিচার বিভাগ নির্বাহী বিভাগ থেকে পৃথক হয়। পরবর্তী অনিচ্ছুক ক্ষমতাসীন দল বিধিটি আইনে পরিণত করতে এবং প্রয়োগিক ক্ষেত্রে ব্যাপক ব্যতিক্রম ঘটায়। বিচার বিভাগ দৃশ্যত নির্বাহী বিভাগের অধিনস্তই থাকে। (বিজনেস এন্টিকরাপশন পোর্টাল-২০১৮) মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর পরিচালিত সমীক্ষায় বলা হয়, দুর্নীতির অভিযোগের পর আর একটি অপ্রিয় সত্য যে বাংলাদেশের বিচার বিভাগ নিষ্ক্রিয়, মন্থর ও দীর্ঘসূত্রিকা দোষে দুষ্ট। আরো একটি প্রতিবেদনে বলা হয় সরকারি দলের রাজনৈতিক প্রভাবে দুর্নীতি বিরোধী ব্যবস্থা দুর্বলতর এবং গোটা বিচারব্যবস্থায় রাজনৈতিক সরকারের অধিনস্ত হয়ে পড়েছে। (ফ্্িরডম হাউজ: ২০১৮) বিচার বিভাগ সবসমই জনগণের স্বাধীন ও নিয়মতান্ত্রিক অধিকার রক্ষনে সক্ষম নয়। দুর্নীতি, দলীয়বৃত্তি, দুর্বল জনশক্তি. প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাব- এসবের কারন। (মার্কিন পররাষ্ট্র দপ্তর: ২০১৭) জাতীয় সংসদ কর্তৃক উচ্চ আদালত নিয়ন্ত্রনের বিরোধীতা করতে গিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সরকারের নিগ্রহ, পদচ্যুতি ও দেশান্তরের সম্মুখীন হন। সরকারের আস্থায় নিয়োগকৃত এই বিচারপতির বিরুদ্ধে এখন দুর্নীতির মামলা চলছে।

Spiros Derveniotis, Cartoon Movement

নিরাপত্তা বাহিনী: দেশের নিরাপত্তা বিধানে যে সমস্ত জনশক্তি ও প্রতিষ্ঠানসমূহ জড়িত থাকে সাধারনভাবে তাদের দুর্নীতি ও অনিয়মের উর্ধ্বে বিবেচনা করা হয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় বাংলাদেশের প্রতিটি নিরাপত্তা বিধায়ক প্রতিষ্ঠানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

১. পুলিশ: পুলিশ বাহিনী সম্পর্কে ইতিপূর্বেও প্রসঙ্গক্রমে আলোকপাত করা হয়েছে। নাগরিক সাধারনের জীবন, সম্মান ও সম্পত্তি রক্ষায় যে কোন দেশের পুলিশ বাহিনী অগ্রনী ভূমিকা পালন করে থাকে। বাংলাদেশে এদের ভূমিকা ঠিক উল্টোটি। এই রক্ষকরা সবচেয়ে বেশি ভক্ষকের অভিযোগে অভিযুক্ত। ডেইলি স্টারে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়, পুলিশ ই হচ্ছে দুর্নীতির সবচেয়ে বড় বাহন। টিআইবির মন্তব্যও অনুরূপ। পুলিশের পরই স্থান রাজনৈতিক দল ও বিচার বিভাগের। (ডেইলি স্টার: ২০১০) বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্টতা মানেই দুর্নীতি- জনসাধারন এরকম ধারনাই পোষন করে। পারতপক্ষে তারা পুলিশের সংশ্রব এড়িয়ে চলে। বিজনেস এন্টিকরাপশন পোর্টাল- ২০১৮ এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ পুলিশ গোটা পৃথিবীব্যাপী সমীক্ষায় সবচেয়ে কম নির্ভরযোগ্য প্রতিষ্ঠানগুলোর একটি। ঘুষের জন্য পুলিশী হয়রানি সাধারন ঘটনা। প্রায়ই পুলিশ ভীতি, মারধর, নির্যাতন করে অবাস্তব স্বীকারোক্তি আদায় করে। তাদের বিরুদ্ধে ধর্ষন ও নানা রকম যৌন হয়রানির অভিযোগ রয়েছে। হাজতে মৃত্যুর অভিযোগও অনেক। এছাড়া রয়েছে বন্দুকযুদ্ধের নামে অনেক হত্যার অভিযোগ। ২০২০ সালের ৩০ অক্টোবর টেকনাফে এক পুলিশ কর্মকর্তা বিনা প্ররোচনায় সেনাবাহিনীর এক অবসরপ্রাপ্ত মেজরকে হত্যা করে। এই ঘটনা আরো অনেক নিষ্ঠুর ঘটনা জনসমক্ষে নিয়ে আসে। পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার- পিপিআরসি এর প্রতিবেদনে বলা হয়- বাংলাদেশে পুলিশের ওপর মানুষের আস্থা সবচেয়ে কম।

২. র‌্যাব: ২০০৪ সালে বিএনপি সরকারের আমলে বিএনপি সরকারের আমলে র‌্যাব প্রিিতষ্ঠিত হয়। উদ্দেশ্য ছিল দ্রুত সন্ত্রাস ও অপরাধ দমন। সে সময়ে ‘অপারেশন ক্লিনহার্ট’ নামে সেনাবাহিনীর তরফ থেকে অনুরূপ অভিযান পরিচালিত হয়। তাদের হাতে ক্রসফায়ার, বন্দুকযুদ্ধ ইত্যাদি নামে অনেক মানুষ বিনা বিচারে প্রান হারায়। র‌্যাব এবং সেনাবাহিনীর হাতে এ ধরনের মৃত্যু ব্যাপকভাবে সমালোচিত হয়। আওয়ামী সরকার র‌্যাবকে আরো সংঘটিত, ক্ষমতায়িত ও সশস্ত্র করে তোলে। দীর্ঘ এক যুগে তাদের বিরুদ্ধেও অভিযোগের পাহাড় উত্থাপিত হয়েছে। নারায়নগঞ্জে ৭ খুনের মামলায় র‌্যাবের ইমেজ ক্ষতিগ্রস্ত হয়। সন্ত্রাস ও অপরাধ দমনে তাদের তৎপরতা প্রশংসিত হলেও গুম এবং বন্দুকযুদ্ধের বদনাম রয়েছে তাদের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে ঘুষ ও দুর্নীতির অভিযোগও কম নয়।

৩. বিজিবি: এটা একটি আধা সামরিক বাহিনী। সীমান্ত রক্ষাই তাদের দায়িত্ব। অবৈধ প্রবেশ, চোরাকারবারী রোধ ও অন্যান্য সীমান্ত অপরাধ প্রতিরোধ তাদের কাজ। তাদের বিরুদ্ধে অভিযোগ- যা প্রতিরোধ করার জন্য তাদের দায়িত্ব দেয়া হয়েছে তারা তাই করছে। সীমান্তবর্তী এলাকায় তাদের অপরাধ প্রবনতা ও অপরাধে সহায়তায় অভিযোগ দীর্ঘদিনের।

৪. সামরিক বাহিনী: বাংলাদেশ সেনাবাহিনী দেশটি শাসন করেছে দীর্ঘ সময়ে। তারা দেশ রক্ষার মহান দায়িত্ব পালন করছে। দেশের অভ্যন্তরীন বিদ্রোহ ও অস্বাভাবিক অবস্থা নিয়ন্ত্রনে বেসামরিক কর্তৃপক্ষ মাঝে মধ্যেই তাদের ডেকে পাঠায়। ২০০৬ সালে দেশের একটি অরাজক অবস্থায় তারা হস্তক্ষেপ করে। তাদের সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দুর্নীতির বিরুদ্ধে জেহাদ ঘোষনা করে। দুভার্গের বিষয় ২ বছর অবসানে তারাই দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়। অবশেষে তারা একটি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে। দেশের সবচেয়ে সংঘটিত ও সুশৃঙ্খল শক্তি হিসেবে তাদের প্রভাব-প্রতিপত্তি অনস্বীকার্য। এখনও রাষ্ট্রের প্রভাবশালী প্রেশার গ্রুপ হিসেবে তাদের ভূমিকা অনতিক্রম্য। বেসামরিক নেতৃত্ব যতই শক্তিশালী হোক না কেন সামরিক বাহিনী প্রসঙ্গে তারা সবসময়ই সতর্ক সিদ্ধান্ত গ্রহন করে থাকেন। (স্মিথ: ২০১৮)। বাজেটের ছয় ভাগ ব্যয়িত হয় প্রতিরক্ষা খাতে। ২০১৭-১৮ সালে এর পরিমান ছিল ৩.২ বিলিয়ন ডলার। প্রতিরক্ষা ব্যয়টি সবসময়ে বাংলাদেশে গোপনীয় এবং সংবেদনশীল বিষয় হিসেবে বিবেচিত হয়ে আসছে। সেজন্য তারা প্রচলিত নিরীক্ষা কার্যক্রমের বাইরেই থাকছে। এতে কোন কোন মহলে প্রশ্ন উত্থাপিত হয়েছে। দেশের একদল বুদ্ধিজীবী মনে করেন, সেনাবাহিনী লালন ও পালন অযৌক্তিক। অন্যান্য দেশের সেনাবাহিনীর মতো বাংলাদেশ সেনাবাহিনীও নানা ধরনের বাণিজ্যিক ও উন্নয়নে কার্যক্রমে ক্রমশ শাখা-প্রশাখা বিস্তার করছে। এটিও সেনাবাহিনী বিরোধী মহলের একটি বড় অভিযোগ। সাম্প্রতিককালে তাদের উপর সরকারের নির্ভরশীলতা বৃদ্ধি পেয়েছে। বড় বড় নির্মান কার্যক্রমে সেনাবাহিনী বড় অংশীদার। তাদের তুলনামূলক বিশ্বস্ততা ও মান সংরক্ষন ভূমিকার কারনে তাদের গ্রহণযোগ্যতা বাড়ছে।

দুর্নীতি ও দারিদ্র: দুর্নীতি রাষ্ট্রে সম্পদের যথাযথ বণ্টনের একটি বাধা। রাষ্ট্রের পক্ষ থেকে যে সার্ভিস বা সেবা দেয়া হয় সর্বসাধারনের জন্য তার সিংহভাগ ভোগ করে সুবিধাবাদী শ্রেনী দুর্নীতির মাধ্যমে। দুর্নীতির উৎপাদনকে ব্যাহত করে। এভাবে দুর্নীতি দারিদ্রকে আরো তীব্রতর করে। দুর্নীতি দারিদ্র জনগোষ্ঠীকে প্রান্তিক অবস্থানের দিকে ঠেলে দেয়। দারিদ্রের প্রকোপ বেশি হলে সমাজে অস্থিরতা, অপরাধ প্রবনতা ও উত্তেজনা বৃদ্ধি পায়। বাংলাদেশেও দুর্নীতি ও দারিদ্রের অনুরূপ বৈশিষ্ট্য ও ফলাফল লক্ষ করা যায়। বাংলাদেশের গরীব মানুষেরা ভালো চাকুরী, সরকার দেয় সুবিধাদি এবং মানসম্পন্ন শিক্ষার অধিকার থেকে বঞ্চিত। মেধাবী গরীবরা যেহেতু ঘুষ দিতে পারে না সেহেতু তারা সর্বত্রই দলীয় বঞ্চনার শিকার হয়। এটা এখন ওপেন সিক্রেট- চাকুরী পেতে হলে রাজনৈতিক ক্ষমতা এবং মনিকাঞ্চনের সংযোগ ঘটাতে হবে। অর্থাভাবে গরীবরা পানি, গ্যাস, বিদ্যুৎ নিতে পারে না। ঘুষের বিনিময়ে ক্ষমতাসীন দলের মাধ্যমে অবৈধ সংযোগ নিতে বাধ্য হয়। দুর্নীতিবিরোধী তথাকথিত অভিযানে শুধুমাত্র গরীবরাই সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়। দুর্নীতি যে দারিদ্রের মজ্জাগত কারন তা গবেষনায় প্রমানিত। (জামান: ২০১৭)। টিআইবির ২০১২ সালের হাউজহোল্ড বা খানা ভিত্তিক সাধারন সমীক্ষায় দেখা গেছে যে, দুর্নীতি সবাইকে ক্ষতিগ্রস্ত করছে। কিন্তু দরিদ্র জনগোষ্ঠীকে আরো বেশি করে ক্ষতিগ্রস্ত করছে। (ইফতেখারুজ্জামান: ২০১৪)।

Corruption or luck?, Mahmoud Abbas, Cartoon Movement

দুর্নীতি বিরোধী কার্যক্রম ও প্রতিষ্ঠান: গোটা পৃথিবীব্যাপী দুর্নীতির রাহুগ্রাস যেমন বিস্তৃত, তেমনি দুর্নীতি বিরোধী মনোভঙ্গিও তীব্র সর্বত্র। একটি ইতিবাচক দিক হলো- নীতি হিসেবে সমাজে দৃশ্যত বা অদৃশ্যত গ্রহনযোগ্য নয়। দেশে দুর্নীতির ঘটনা আবার দুর্নীতি নিরোধেরও কারন হয়ে আছে। বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা আছে। আবার দুর্নীতি দমন কর্তৃপক্ষও আছে। বাংলাদেশ ২০০৭ সালে জাতিসংঘের দুর্নীতি বিরোধী সনদ, স্বাক্ষর ও অনুমোদন করে। এছাড়া ২০১১ সালে ঘোষিত আন্তর্জাতিক অপরাধ নিরোধ কনভেনশন ও স্বাক্ষর করে। সরকার টেকসই উন্নয়নের লক্ষ্যের ৫ম ধারা অনুযায়ী দুর্নীতির বিরুদ্ধে প্রতিশ্রুতিবদ্ধ। ব্যাপক দুর্নীতির মতো বাংলাদেশে দুর্নীতি দমন আইনও ব্যাপক। বৃটিশ ও পাকিস্তান আমল থেকে এসব আইন প্রনীত হয়ে আসছে। এর মধ্যে মৌলিক আইনও রয়েছে। যখন যে সরকার আসে তারা তাদের দুর্নীতি বিরোধী অবস্থানকে দৃশ্যমান করার জন্য নতুন নতুন বিধি-ব্যবস্থা গ্রহণ করে। সাম্প্রতিককালের কয়েকটি আইন- এনটি করাপশন পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮, পাবলিক ফিনান্স এন্ড বাজেট মেনেজমেন্ট এক্ট-২০০৯ এবং প্রিভেনশন অব মানি লন্ডারিং এক্ট-২০১২ এর কথা উল্লেখ করা যায়। আইনের ভারে ভারাক্রান্ত আদালত। বাস্তবক্ষেত্রে প্রয়োগ সামান্য। বারো হাত বাকুরের তের হাত বিঁচি। এতদসত্ত্বেও ব্যবসায়-বাণিজ্য নিয়ন্ত্রনে আইনের ঘাটতি রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করেন। (বিজনেস এন্টি করাপশন পোর্টাল-২০১৮)। এ সময়ে আরও জন্মলাভ করে তথ্য কমিশন। দুর্নীতি দমনে অবাধ তথ্য প্রবাহের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এনজিও এবং অন্যান্য দাতব্য প্রতিষ্ঠান নিয়ন্ত্রনের জন্য প্রাসঙ্গিক অনেক আইন তৈরি করা হয়েছে। সন্ত্রাস দমনের লক্ষ্যে এসব আইন করা হলেও ভিন্নমত ও বিরোধী রাজনীতিকে দমনের লক্ষ্যেই ব্যবহৃত হয় বলেই বিরোধী পক্ষ বারবার অভিযোগ করছে। জাতীয় পর্যায়ে স্বচ্ছতা বিধানের জন্য ২০১২ সালে ন্যাশনাল ইন্টিগ্রিটি স্ট্রাটেজি-এনআইএস নামক প্রতিষ্ঠান গঠিত হয়েছে। একটি জাতীয় এথিক্স কমিটি গঠনের প্রস্তাবও সরকারের বিবেচনাধীন রয়েছে। এসব ইতিবাচক পদক্ষেপ সত্ত্বেও পর্যবেক্ষক মহলের অভিযোগ- সরকার দুর্নীতি ক্ষেত্রে দ্বিমুখী নীতি অনুসরন করছে।

দুনীতি দমন কমিশন: পরপর কয়েকবার বাংলাদেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হওয়ার পরে বিএনপি সরকার নিরপেক্ষ ও স্বাধীন দুর্নীতি দমন কমিশন গঠন করে। এটি এন্টি করাপশন কমিশন-২০০৪ আইনের আওতায় প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালে ফ্রিডম হাউজ অভিযোগ করে যে, দুদক রাজনৈতিক প্রভাবে অকার্যকর হয়ে পড়েছে। তারা আরও জানায় যে, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার তাদের প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতৃবৃন্দের বিরুদ্ধে দুদককে ব্যবহার করছে। ২০১৬ সালে কমিশন আইন সংশোধন করে পুলিশকে পুনরায় দুর্নীতি মামলা তদারকির দায়িত্ব দেয়া হয়। (আচার্য:২০১৫)। এরপর পুলিশ ঘুষের বিনিময়ে অভিযুক্তদের খালাস দেয়। ক্ষমতাসীন প্রভাবশালীদের দুদক কখনো বড় রকমের শাস্তি দেয় নি- সুতরাং বিচারহীনতার সংস্কৃতির প্রমান মেলে। ২০১৫ সালে প্রদত্ত দুর্নীতি দমন কমিশনের বার্ষিক প্রতিবেদনে দেখা যায় যে, ৩০৬ জন অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে ২০৭ জনই দায়মুক্তি অর্জন করেছেন। প্রায় সব মামলায় রাজনৈতিক বিবেচনায় মুক্ত হয়েছে। দুদকের উপর মানুষের কোন আস্থা নেই। (বি. স্টিফটুঙ: ২০১৮)।

সিএজি: বাংলাদেশ সরকারের কম্পোট্রলার এন্ড অডিটর জেনারেল- সিএজি দেশের সর্বোচ্চ হিসাব রক্ষন ও নিয়ন্ত্রন প্রতিষ্ঠান। সরকারের আয়-ব্যয়ের ন্যায্যতা বিধানই এর দায়িত্ব। কিন্তু সরকারের বড় কোন ব্যয় বরাদ্দের ক্ষেত্রে ব্যতিক্রমী অভিমত দৃশ্যমান হয়নি। ধারনা করা হয়, সরকারের সাথে সাংঘর্ষিক অবস্থানে যাওয়ার আইনগত ও বাস্তব অবস্থা তাদের নেই।

পিআরপি: আন্তর্জাতিক উন্নয়ন সহযোগীদের সহায়তায় ২০১৫ সালে প্রতিষ্ঠিত হয় পুলিশ রিফর্ম প্রোগ্রাম-পিআরপি। উদ্দেশ্য পুলিশের দক্ষতা, যোগ্যতা ও জনপ্রতিনিধিত্বশীল ক্ষমতা বাড়ানো। এ কর্মসূচীর আওতায় মহিলা পুলিশের সংখ্যা দ্বিগুন করা হয়। দেশে প্রথমবারের মতো ভিক্টিম সাপোর্ট সেন্টার বা ভুক্তভোগী সহায়তা কেন্দ্র খোলা হয়। কিন্তু কোন কিছুই তাদের দুর্নীতির অবস্থানের পরিবর্তন ঘটাতে পারেনি।

গণমাধ্যম: গোটা পৃথিবীতে দুর্নীতি দূরীকরনে সংবাদপত্র তথা গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পৃথিবীর বড় বড় দুর্নীতির খবরগুলো মানুষ গণমাধ্যমের কল্যানেই জানতে পেরেছে। লকহিড স্ক্যান্ডাল, ওয়াটারগেট স্ক্যান্ডাল, বোফর্স কেলেঙ্কারী, পানামা পেপারস ইত্যাদি সাহসী সাংবাদিকতারই উদাহরন। একজন উইলিয়াম এসেঞ্জ গোটা পাশ্চাত্যকে বিব্রত করার জন্য যথেষ্ট। দেশে দেশে গণমাধ্যম দুর্নীতির খরব গুলো প্রকাশ বিচারকে অনিবার্য করে তোলে। ইন্টারন্যাশনাল কাউন্সিল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম এক্ষেত্রে সমন্বিত ভূমিকা পালন করছে। বাংলাদেশে নিকট অতীতে গনমাধ্যম স্বচ্ছতা বিধানে কার্যকর ভূমিকা পালন করেছে। এখন ক্ষমতাসীন সরকারের নিবর্তনমূলক ভূমিকার কারনে গণমাধ্যমের ভূমিকা সংকুচিত হয়ে পড়েছে। ২০১৮ সালে রিপোটার্স উইদাউট বর্ডার পরিচালিত ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৬তম। ফ্রিডম হাউজ ২০১৭ সালের প্রতিবেদনে বলেছে- বাংলাদেশের সংবাদপত্র স্বাধীন নয়। সত্য প্রকাশ করতে গিয়ে সাংবাদিকগন সরকারের নানা ধরনের নিগ্রহের স্বীকার হচ্ছে। এক দশক আগে সাগর-রুনি দম্পতি খুন হলেও আজ পর্যন্ত (২০২০) তার বিচার হয়নি। তদন্ত শেষ হয়নি। এইসময়ে সরকারের ঘনিষ্ঠ একজন প্রভাবশালী ব্যক্তির কেলেঙ্কারী বা দুর্নীতির দায় একজন সাংবাদিক গুম হয়ে যায়। ভারত থেকে দেশে আসার পর নিজ দেশে অনুপ্রবেশের অপরাধে তাকে জামিনবিহীন আইনে কারারুদ্ধ করে রাখা হয়েছে। ডিজিটাল সিকিউরিটি এক্ট-২০১৮ এর ধারাবলে মামলার সম্মুখীন হয়েছে অনেক গণমাধ্যমকর্মী। সরকারের নির্মমতার খবর প্রকাশের জন্য দিগন্ত টিভি ও ইসলামিক টিভি বন্ধ করে দেয়া হয়। ঐ সময়ে ২০১৬ সালে ইন্টারনেটে এক্সেস ও বন্ধ করে দেয়া হয় অনেক ঘন্টার জন্য। দৈনিক আমার দেশ পত্রিকা বেআইনিভাবে বন্ধ করে দেয়া হয়। এর সম্পাদককে কারারুদ্ধ করা হয় কয়েক বছরের জন্য। সরকার নিরাপত্তা বাহিনী কর্তৃক নির্যাতনের ভয়ে অনেক গণমাধ্যম স্বআরোপিত বিধি-নিষেধ মেনে চলছে। প্রতিদিন সংবাদপত্রে ক্ষমতাসীন দলের লোকদের দুর্নীতি, দখল, লুটপাট ও নানাবিধ অন্যায় অপকর্মের সংবাদ প্রকাশিত হচ্ছে। কোন ঘটনা যখন ব্যাপক আলোড়ন তোলে তখনই কেবল সরকার নড়েচড়ে বসে।

সিভিল সোসাইটি: যে কোন দেশে সিভিল সোসাইটি তাদের স্বাতন্ত্রের কারনে সমাজে বিশিষ্ট স্থান অধিকার করে আছে। বাংলাদেশেও একটি শক্তিশালী সিভিল সোসাইটি রয়েছে। রাজনীতিকরনের কারনে এর ভূমিকা ক্রমশ হ্রাস পাচ্ছে। বাংলাদেশের অভ্যুদয়ের পরপর অতিমাত্রিক রাজনীতিকরনের কারনে সদ্য স্বাধীন দেশটিতে সিভিল সোসাইটি গৌন হয়ে যায়। সামরিক শাসন আমলে রাজনৈতিক দলের যথার্থ অনুপস্থিতির কারনে সিভিল সোসাইটির ভূমিকা ক্রমশ দৃশ্যমান হতে থাকে। ১৯৯০ সালে গণতান্ত্রিক আন্দোলনে অবশেষে সিভিল সোসাইটি ঐক্যসূত্র ও সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ন ভূমিকা রাখে। পরবর্তীকালে ক্রমবর্ধমানভাবে দলীয় সরকারের আগ্রাসী ভূমিকার কারনে সিভিল সোসাইটির ভূমিকা অগুরুত্বপূর্ন হয়ে দাড়ায়। তদুপরি সিভিল সোসাইটির একটি অংশ গণতন্ত্রায়নে ও দুর্নীতির বিরুদ্ধে ভূমিকা রাখে। রাজনৈতিক দল ব্যবস্থার উর্ধ্বে উঠে সিভিল সোসাইটি নাগরিক সাধারনকে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চর হওয়ার সাহস, সহযোগিতা ও সংগঠন যোগায়। এ ধরনের সংগঠনে এনজিওদের ভূমিকাকে গুরুত্বপূর্ন মনে করা হয়। ক্ষমতাসীন সরকার এনজিওদের ভূমিকা নিয়ন্ত্রনের জন্য ফরেন ডোনেশনস (ডেলিভারি একটিভিটিজ)-২০১৬ প্রনয়ন করে তাদেরকে সরকারের আজ্ঞাবহ করার চেষ্টা করে। বৈদেশিক অনুদান নিয়ন্ত্রনের জন্য সরকার এনজিও ব্যুরোকে ক্ষমতায়িত করে (ফ্রিডম হাউজ-২০১৭)। এতদসত্ত্বেও কিছু কিছু সিভিল সোসাইটি সংগঠন বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল: বার্লিন ভিত্তিক এই প্রতিষ্ঠানটি দুর্নীতি প্রতিরোধে আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে যাচ্ছে। এটির বাংলাদেশ চাপ্টার টিআইবি ১৯৯৬ সাল থেকে দুর্নীতি প্রতিরোধে কাজ করে যাচ্ছে। টিআইবি লক্ষ্য অর্জনের জন্য পরিশোধনমূলক সমীক্ষা, খানা জরিপ, প্রতিষ্ঠান বা সেক্টর ভিত্তিক গবেষনা এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনের জন্য কাজ করে যাচ্ছে। টিআইবি জাতীয় সংসদের কার্যক্রমও প্রত্যক্ষ করে। এটি দুর্নীতি দমন সংস্থাকে তথ্য, প্রমান এবং প্রতিবেদন দিয়ে সহায়তা করে। টিআইবি সিভিল সোসাইটিকে সক্রিয় করার জন্য কাজ করে। নাগরিক সমাজের মধ্যে এটি কমিটি অব কনসার্ন সিটিজেন এবং যুবকদের মধ্যে ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট-ইয়েস নামে কাজ করে। অন্যান্য সেক্টরেও তাদের বিবিধ কর্মসূচী রয়েছে। ১৯৯৯ সাল থেকে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য টিআইবি পুরষ্কার প্রবর্তন করেছে। নাগরিক সাধারনের ভূমিকাকে উৎসাহিত করবার জন্যও এরকম পদ ও পুরষ্কার রয়েছে।

সিপিডি: এটি একটি থিংক ট্যাংক বা চিন্তা ও গবেষনামূলক প্রতিষ্ঠান। সিপিডি অংশীদারিত্বমূলক জাতীয় নীতি প্রনয়নে কাজ করে। সুশাসন, সুষ্ঠু অর্থনৈতিক ব্যবস্থাপনা ও প্রান্তিক জনগণের স্বার্থ সুবিধা সংরক্ষনে কাজ করে এটি। সিপিডি আমন্ত্রিত হলে সরকারের বিভিন্ন সেক্টরে সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় মতামত দেয়। এর একটি বড় কাজ হচ্ছে সরকারের বিভিন্ন সেক্টরে দুর্নীতির প্রভাব ও ফলাফল নির্নয় করা। জাতীয় বাজেট প্রনয়ন ও ব্যয় স্বচ্ছতা বিধানে এটি মতামত দেয়। জাতীয় স্বার্থ সংরক্ষনে সিপিডির ভূমিকা উল্লেখযোগ্য। বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে স্বাধীন ও নিরপেক্ষ মতামত জ্ঞাপনের চেষ্টা করে তারা। জাতীয় অর্থনীতি প্রনয়ন ও বাস্তবায়নেও এদের ভূমিকা রয়েছে। সাম্প্রতিককালে সিপিডির কার্যক্রমের সমালোচনা করছেন সরকারের মন্ত্রীরা। এতে সিপিডি এর গ্রহনযোগ্যতা ও দুর্নীতি বিরোধী ভূমিকার প্রমান পাওয়া যায়।

সুজন: সংক্ষেপে সুজন হিসেবে পরিচিতি পেলেও এর মূলনাম সুশাসনের জন্য নাগরিক। ২০০২ সাল থেকে এটি গণতন্ত্র, প্রশাসনিক বিকেন্দ্রীকরন, নির্বাচনী সংস্কার, স্বচ্ছ রাজনীতি এবং জবাবদিহিতামূলক শাসন প্রতিষ্ঠার জন্য সুনামের সাথে কাজ করছে। সরকার, নীতি নির্ধারক ও সেবা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দান, প্রস্তাবনা জ্ঞাপন ও নাগরিক সাধারনের উদ্বেগ-উৎকন্ঠার প্রকাশ করে ইতিমধ্যেই প্রতিষ্ঠানটি ‘জনগণের কন্ঠস্বর’ এ পরিণত হয়েছে। রাজধানী থেকে গ্রাম পর্যায়ে এর কার্যক্রম বিস্তৃত। সুজনের কার্যক্রম প্রকারান্তরে দেশে দুর্নীতি বিরোধী জনমত গঠন ও স্বচ্ছ শাসন প্রতিষ্ঠায় ভূমিকা পালন করছে।

ব্রাক: স্বাধীনতার পরপর গবেষনা ও উন্নয়নের লক্ষ্যে যুদ্ধ বিধ্বস্ত দেশকে গড়ে তোলার প্রত্যয়ে প্রতিষ্ঠানটি কাজ শুরু করে। এখন এটি বিশ্বের প্রধান এনজিও হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। এশিয়া ও আফ্রিকার ৯ দেশে এর শাখা-প্রশাখা প্রসারিত রয়েছে। এর প্রধান লক্ষ্য হচ্ছে- দারিদ্র দূরীকরন, নারী অধিকার সংরক্ষন, আত্নকর্মসংস্থান সৃষ্টি, স্বাস্থ্য সেবা প্রদান, গ্রাম ভিত্তিক উন্নয়ন, শিক্ষার সম্প্রসারন ও মানবাধিকার নিশ্চিতকরন। (কর্ন গোল্ড: ২০১৮)। স্বল্প ঋনদান কর্মসূচীর মাধ্যমে দারিদ্র দূরীকরনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। ব্রাক মনে করে, স্বচ্ছতা ও সক্ষমতা অর্জিত হলে সমাজে দুর্নীতির হ্রাস ঘটবে।

Spotlight on Corruption, Victor Ndula, Cartoon Movement

উপসংহার

অসংখ্য গবেষনা সমীক্ষায় এই মন্তব্য করা হয়েছে যে, এ যাবতকাল বাংলাদেশে যে প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থাদি গ্রহন করা হয়েছে তা যথেষ্ট নয়। আইনের যৌক্তিক এবং সুষ্ঠু অবস্থান সত্ত্বেও তার প্রয়োগ ও বাস্তবায়ন কাক্সিক্ষত মাত্রায় নয়। আইনী বাধ্যবাধকতার অনুপস্থিতির সংস্কৃতি সর্বত্র। (আলীমুজ্জামান এবং খায়ের:২০১৪, বি. স্টিফটুঙ:২০১৮ এবং ফ্রিডম হাউজ-২০১৮)। আর একটি সমীক্ষায় বলা হয়েছে, বাংলাদেশের চলমান দুর্নীতি প্রতিহত করা গেলে দেশের প্রবৃদ্ধি আরো ২% বা ৩% অধিক অর্জিত হতো। (জামান:২০১৭) একই সমীক্ষায় এই প্রশ্নের উত্তর খোজার চেষ্টা করা হয় যে, কেন বাংলাদেশে দুর্নীতির মাত্রার পরিবর্তন হচ্ছে না। উত্তরে বলা হয়েছে, যে সমস্ত দেশে গণতন্ত্র দুর্বল সেখানে দুর্নীতি প্রতিরোধের মাত্রাও দুর্বল । গণতন্ত্রহীন সমাজে সহজেই দুর্নীতির সম্প্রসারন ঘটে। এসব ক্ষেত্রে সরকারী দল বিরোধী দলকে নিবর্তনের মধ্যেই রাখে। যে কারনে লোক প্রশাসনের নিরপেক্ষ ও দুর্নীতিমুক্ত প্রয়োগ শোচনীয় পর্যায়ে পৌঁছে। (অনিক:২০১৮)। আরো স্পষ্ট করে আর একটি সমীক্ষায় বলা হয়- দলীয়করন এবং বিচার বিভাগের অধস্তনতার কারনে বাংলাদেশে দুর্নীতি দমন প্রয়াস দুর্বল হয়ে পড়েছে। (ফ্রিডম হাউজ:২০১৮)। এ প্রসঙ্গে বুদ্ধিভিত্তিক মন্তব্য হচ্ছে- দুর্নীতির এই সংস্কৃতির পরিবর্তন খুবই কঠিন, যতদিন না নাগরিক সাধারনের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন সাধিত হয়। জনগণ দুর্নীতি শুধু সহ্যই করে না বরং চতুর ও ধূর্তবাজদের সমীহ করে। মানুষ মনে করে, দুর্নীতির চাকায় তেল ঢেলে অগ্রাধিকার ভিত্তিতে, দ্রুততার সাথে, দক্ষতার সাথে এবং সক্ষমতার সাথে উদ্দেশ্য সাধন সম্ভব। (হফ:২০১৩, হাশেমী:২০১৭)। বাংলাদেশে সব রংয়ের সব দলের এবং সব ধরনের সরকার দুর্নীতির বিরুদ্ধে কথা বলে এসেছে বিগত অর্ধ শতাব্দী ধরে। অথচ দুর্নীতির বীজ-বৃক্ষ, শাখা-প্রশাখা বিস্তৃত করেই চলেছে। এই ব্যর্থতার কারন হলো শাসক গোষ্ঠীর নৈতিক ব্যর্থতা। বঙ্গবন্ধু ব্যক্তিগতভাবে দুর্নীতিমুক্ত মানুষ ছিলেন। কিন্তু সহজত মমত্বকে ব্যবহার করেছে তাঁর লোকেরা। একই কথা জিয়াউর রহমান সম্পর্কে বলা যায়। তিনিও ব্যক্তিগত জীবনে সৎ ছিলেন। তাঁর পারিষদরা দুর্নীতির স্বীকৃতি আদায় করে। তাদের উত্তরাধিকারীদের ব্যাপারেও অনুরূপ মন্তব্য করা যায়। সমাজের যে কোন পরিবর্তন শুধুমাত্র ব্যক্তিগত পর্যায়ে হয় না। ব্যাপক পরিবর্তনের জন্য দরকার পদ্ধতিগত পরিবর্তন। সেই কাক্সিক্ষত পদ্ধতিগত পরিবর্তনের প্রক্রিয়া গ্রহন করেনি কোন শাসক। তাই বাংলাদেশ রাষ্ট্র ও সমাজে পদ্ধতিগত বৈপ্লবিক পরিবর্তনের আকাক্সক্ষা তীব্রতরভাবে অনুভূত হচ্ছে।

রাজনৈতিক দুর্নীতি সত্ত্বেও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে তাত্ত্বিকরা ধাঁধায় আছেন। একজন তাত্ত্বিক উন্নয়ন ও দুর্নীতির দ্বৈত অবস্থান দ্বৈধতার কথা বলছেন। (এম.খান: ২০১৭) উদাহরন হিসেবে দুর্নীতির অভিযোগ ও পরে দেশের অর্থায়নে পদ্মা সেতুর কথা বলা যায়। সম্ভবত গোটা বিশ^ বাজারে এতো অধিক অর্থ ব্যয়ে এ ধরনের উন্নয়ন সাধিত হয়নি। ‘দুর্নীতির বিনিময়ে উন্নয়ন’ ধারনাটি এখানে প্রয়োগিক হতে পারে। রাজনৈতিক নেতৃত্বের দৃঢ়তা, আরোপিত স্থিতিশীলতা এবং জনগনের সামগ্রীক পরিশ্রম এই দুর্নীতির দ্বৈধতাকে বাস্তব রূপ দিয়েছে। এই দ্বৈধতা এবং দুর্নীতির রাষ্ট্রিক রূপ পরিবর্তনের জন্য বিকল্প বিধির সন্ধান করতে বলেছেন তাত্ত্বিকরা। (এম.খান:২০১৭, ইফতেখারুজ্জামান:২০১৭, রশিদ ও জোহরা:২০১৮)। বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করতে যাচ্ছে। সেক্ষেত্রে বিভিন্ন উচ্চাকাক্সিক্ষ পরিকল্পনা- ‘ভিশন-২০৪১’, সপ্তম পাঁচশালা পরিকল্পনা, বদ্বীপ পরিকল্পনা এবং জাতিসংঘের টেকসই পরিকল্পনার লক্ষ্যে পৌঁছার কথা শুনা যাচ্ছে। সেই সাথে দুর্নীতি দূরীকরনে রাজনৈতিক দলসমূহের প্রতিশ্রুতিও ব্যক্ত হচ্ছে। বিভিন্ন সেক্টর ভিত্তিক হাজারো আইন রয়েছে। ভবিষ্যত প্রতিশ্রুতির আলোকে নতুন নতুন আইন আসবে। কিন্তু যতদিন পর্যন্ত বিধি-ব্যবস্থা তথা পদ্ধতিগত বিপ্লব সাধিত না হবে এবং জনচরিত্রের মৌলিক পরিবর্তন না ঘটবে ততদিন পর্যন্ত দুর্নীতির অবস্থানের পরিবর্তন বা অবসান সম্ভব হবে না।

ফুটনোট

১) Retrieved from Internet on 06.09.2020

২) সিরাজুল ইসলাম চৌধুরী

৩) Kligaard, Robert (1998), Controlling Corruption, University of California Press, Berkeley, CA

৪) Hamilton, Alexander (2013), “Small is beautiful, at least in high-income democracies: the distribution of policy making responsibility, electoral accountability and incentives for rent extraction” (PDF), World Bank.

৫) Mo, P.H. (2001). Corruption and Economic Growth. Journal of Comparative Economics, 29, 66-79.

৬)

৭) “Impect on national legislation. [Social Impect]. ALACs. Promotion of Participation and Citizenship in Europe through the “Advocay and Legal Advice Centres (ALACs)” of Transparency International (2009-2012). Framework Programme 7 (FP7)”. SIOR, Socal Impact Open Repository

৮) Surendra Kumer Sinha, A Broken Dream

  • আবদুল লতিফ মাসুম , অধ্যাপক, সরকার ও রাজনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *